নেইমারের প্রত্যাবর্তন প্রত্যাশার চেয়েও ভালো: তিতে

Neymar, return, Tite
ad

স্পোর্টস ডেস্ক: গত ফেব্রুয়ারিতে পিএসজির হয়ে মার্সেইর বিপক্ষে ম্যাচে পায়ের পাতার হাড় ভেঙে যাওয়ায় অস্ত্রোপচারের টেবিলে টেবিলে যেতে হয়েছিল নেইমারকে। অনিশ্চিত হয়ে পড়েছিল তার রাশিয়া বিশ্বকাপে খেলা নিয়ে।

খেলার বাইরে ছিলেন প্রায় তিন মাস। অনুশীলনে ফিরেছেন সবে কদিন হলো। স্বাভাবিকভাবেই নেইমারকে স্বরূপে পাওয়া যায় কিনা তা নিয়ে সংশয় ছিল। তবে সকল সংশয়কে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের আগেই ক্রোয়েশিয়ার বিপক্ষে দারুণ ছন্দে পাওয়া গেল ব্রাজিলিয়ান ওয়ান্ডার বয়কে। আর তাতে মুগ্ধ হয়েছেন ব্রাজিলিয়ান কোচ তিতে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ফার্নানদিনহোর বদলে মাঠে নামেন নেইমার। ৬৯ মিনিটে বার্সা তারকা কুতিনিহোর বাড়ানো বল বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে কিছুটা এগিয়ে বক্সের সামনে এসে জোরালো শটে গোল করেন নেইমার।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ব্রাজিলের এই ফরোয়ার্ডের ৫৪তম গোল এটি। মাত্র একটি গোলের পেলেই ফুটবলের সবচেয়ে সফলতম দলটির হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় তৃতীয় স্থানে থাকা রোমারিওকে স্পর্শ করবেন নেইমার।

প্রিয় শিষ্যের প্রশংসায় ম্যাচ শেষে তিতে বলেন, প্রত্যাশার চেয়েও সে ভালোভাবে ফিরেছে। আমি এর অনেকটাই কম আশা করেছিলাম। কারণ এটা একটা প্রক্রিয়া। তার কয়েকটা ধাপের মধ্য দিয়ে যেতে হবে। তার পারফরম্যান্সে ভালো ও খারাপ দিক থাকবে। তৃতীয়, চতুর্থ বা পঞ্চম ম্যাচে সে নিজের মানে ফিরবে।

তিতে বলেন, তাকে আর একটু কাজ করতে হবে। এর মধ্যে তার পারফরম্যান্স ভালোও হতে পারে, মন্দও হতে পারে। তবে বিশ্বকাপের শুরুতেই ওকে পুরো ছন্দে পাওয়া যাবে। সে ভিন্ন মানের একজন খেলোয়াড়। কিন্তু ম্যাচের ফল নির্ধারণে সে সব দায়িত্ব পালন করতে পারবে না। মানুষের দ্বারা তা সম্ভবও নয়। সে দলের মূল; কিন্তু সবকিছু নয়।

ad