পাঁচ ম্যাচ থাকতেই ম্যানসিটি-পিএসজির শিরোপা জয়

Psg
ad

স্পোর্টস ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা যে ম্যানচেষ্টার সিটিই জিতছে সেটা অনেকটা নিশ্চিত হওয়া গিয়েছিল মৌসুমের মাঝপথেই। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। এবার সেটাও হয়ে গেল। গতকাল ওয়েস্ট ব্রমউইচের বিপক্ষে দুইয়ে থাকা ম্যানচেষ্টার ইউনাইটেড হারায় ৫ ম্যাচ বাকি থাকতেই শিরোপা উঠে গেছে সিটির ঘরে।

অন্যদিকে, লীগ ওয়ানে মোনাকোকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি। আর এই জয়েই শিরোপা নিশ্চিত করে ফেলেছে নেইমার-মারিয়া-কাভানিদের দল। পিএসজি পাঁচ ম্যাচ বাকি থাকতেই এবার পেল শিরোপার স্বাদ।

ইংলিশ প্রিমিয়ার মানেই জমজমাট শিরোপা লড়াই সেটা সবার জানা। তবে এবার ঘটেছে ঠিক উল্টো। শুরু থেকে man cityলীগে একাই দাপট দেখিয়েছে সিটি। ৩৩ ম্যাচের মধ্যে মাত্র দুইটিতে হেরেছে তারা, তিনটি ম্যাচ করেছিল ড্র। ৩৩ ম্যাচ থেকে তারা সংগ্রহ করেছে ৮৭ পয়েন্ট। অন্যদিকে দুইয়ে থাকা ইউনাইটেডের পয়েন্ট ৭১।

খুব সম্ভবত গত এক দশকে সবচেয়ে ম্যাড়ম্যাড়া সিজন এটিই। এমনটি শেষ কবে হয়েছিল তা গবেষণার বিষয়। তবে যাই হোক সিটিকে কিন্তু এ জন্য বাহবা দিতেই হবে। এমন প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে এমন পারফরমেন্স করা অভাবনীয়। এখন তাদের সামনে রয়েছে ইতিহাস গড়ার সুযোগ। পাঁচ ম্যাচ থেকে তারা আর মাত্র ৯ পয়েন্ট যোগ করতে পারলেই হয়ে যাবে সবচেয়ে বেশি পয়েন্ট নিয়ে শিরোপা জেতার মালিক। এতদিন এ রেকর্ডটি ছিল চেলসির ৯৫।

জিতলেই চ্যাম্পিয়ন-এই সমীকরণ নিয়ে খেলতে নামা পিএসজির সামনে দাঁড়াতেই পারেনি মোনাকো। মোনাকোর জালে একে একে সাত গোল দেয় পিএসজি। জবাবে মোনাকো দিয়েছে মাত্র একটি। এই জয়ে মোনাকোর কাছ থেকে শিরোপা পুনরুদ্ধার করল কাভানি-মারিয়ারা।

এবারের মৌসুমে প্যারিস হেরেছে মাত্র দুই ম্যাচে, তিনটি ম্যাচ করেছে ড্র। ৩৩ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৮৭ পয়েন্ট। দুইয়ে থাকা মোনাকোর সংগ্রহ ৭০। ৬৬ পয়েন্ট নিয়ে তিনে আছে লিয়ন।

ad