ফাইনালে যেতে ব্রাজিলকে যে বাধা পেরুতে হবে

brazil goal vs sarbia
ad

স্পোর্টস ডেস্ক: এবারের বিশ্বকাপের হট ফেবারিট ব্রাজিল। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের কাছে হোচট খেলেও পরের তিন ম্যাচে ফেবারিটদের মতো খেলেই জিতেছে নেইমার-কুতিনহোরা। তবে হেক্সা জয়ের মিশনে নামা ব্রাজিলের ট্রফি জেতাটা এতো সহজ হবে না। এখনো বড় কোনো বাধা না পেরুনো ব্রাজিলের জন্য সামনে আসছে দুই বিশাল বাধা।

সত্যিকার অর্থে ট্রফি জেতার জন্য ব্রাজিলের মূল বাধাটা হবে ফাইনালে পৌঁছানো। কারণ ফাইনালে পৌঁছানোর আগে ব্রাজিলের সামনে পড়বে এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট বেলজিয়াম এবং ফ্রান্স অথবা উরুগুয়ের একদল। বেলজিয়ামের সাথে সুপার এইটে ব্রাজিলের খেলা নিশ্চিত হয়ে গেছে। খুব সম্ভবত বেলজিয়াম বাধা পেরুতে পারলে সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ হবে ফ্রান্স।

এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট বেলজিয়ামের সাথে কোয়ার্টার ফাইনালে খেলা পড়েছে ব্রাজিলের। লুকাকু-হ্যাজার্ডদের বেলজিয়াম বিশ্বকাপে চার ম্যাচের চারটিতেই জিতেছে। প্রথম দুই ম্যাচে তো তারা তিউনিশিয়া আর পানামাকে উড়িয়েই দিয়েছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডকেও হারিয়ে দিয়েছে তারা। শেষ ষোলোতে প্রথমে দুই গোল খেয়েও জাপানকে ৩-২ গোলে হারিয়েছে দলটি।

এবারের বিশ্বকাপে দুইটি দলই সব জায়গায় স্বয়ংসম্পূর্ণ। তারা হলো ব্রাজিল ও বেলজিয়াম। বেলজিয়ামের রক্ষণভাগ সামলানোর দায়িত্বে আছেন কোম্পানি ও ভেত্রোগানের মতো তারকারা। তাদের মিডফিল্ড সামলান ডি ব্রুইনি, মার্টিনেজ ও ফেলানি। আর গোল দেওয়ার দায়িত্বটা বেশ ভালোই পালন করছেন হ্যাজার্ড ও লুকাকু।

ব্রাজিল যদি কোনোমতে এই বাধা সামলাতে পারেন তাহলে তাদের সেমি-ফাইনালে দেখা হবে ফ্রান্স অথবা উরুগুয়ের সাথে। এই দুই দল সুপার এইটে একে অপরের মুখোমুখি হবে। ওই ম্যাচে যদি উরুগুয়ে জিতে যায় তাহলে তুলামূলক দুর্বল প্রতিপক্ষ পাবে ব্রাজিল। আর যদি ফ্রান্স জিতে তাহলেই বিপত্তি বাধবে ব্রাজিলের।

কারণ ইতোমধ্যেই প্রমাণ হয়ে গিয়েছে এই ফ্রান্স কতটা দুর্দান্ত। প্রথম রাউন্ডে অপরাজিত থাকা ফ্রান্স দ্বিতীয় রাউন্ডে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনাকে। এমবাপ্পে ও গ্রিজম্যানরা লণ্ডভণ্ড করে দিয়েছে আর্জেন্টাইন রক্ষণভাগ। ফ্রান্সের রক্ষণটা এবার বেশ শক্তিশালীই। তাদের মিডফিল্ডে রয়েছে পল পগবা, কান্তে ও মাতুইদির মতো বিশ্বসেরা তারকারা। তাদেরকে হারিয়ে ব্রাজিলের ফাইনালে যাওয়াটা বেশ কঠিনই হবে।

ad