ফিফার বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-নেইমার

FIFA, Messi, Ronaldo, Neymar,
ad

স্পোর্টস ডেস্ক: ২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইটা হবে লিওনেল মেসি, নেইমার এবং ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে। আগামী ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের জন্য ২৪ জনের প্রাথমিক তালিকা তিনজনে নামিয়ে এনেছে ফিফা।

গত ২০ নভেম্বর থেকে এ বছরের ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের অর্জন বিবেচনায় পুরস্কারটি দেয়া হচ্ছে। জাতীয় দলের কোচ, অধিনায়ক ও প্রতিটি দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধিত ফুটবলপ্রেমীদের ভোটে বিজয়ী নির্বাচন করা হবে।

এ বছরও পুরস্কারটির জন্য ফেবারিট রোনালদো। ২০১৬-১৭ মৌসুমে তিনি রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন লীগ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন। আর মেসি ৩৫ গোল করে লীগ শেষ করেছিলেন। ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে বার্সেলোনা থেকে পিএসজিতে যাওয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার সম্প্রতি মাঠের বাইরেই আলোচনায় ছিলেন বেশি।

গত নয় বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসি ও রোনালদো ছাড়া জিততে পারেনি আর কেউ। বার্সেলোনা তারকা পাঁচবার ও রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড চারবার জিতেছেন। এ বছর জিতলেই মেসির রেকর্ড স্পর্শ করবেন রোনালদো।

মেয়েদের বর্ষসেরার তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ভেনেজুয়েলার ডেইনা কাস্তেলানোস, যুক্তরাস্ট্রের কার্লি লয়েড ও নেদারল্যান্ডসের লিয়েক মার্টেনস।

বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান, চেলসির অ্যান্তোনিও কন্তে ও জুভেন্টাসের মাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ২০১৫ পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে পুরস্কারটি দেওয়া হয়। তবে ২০১৬ সাল থেকে ফিফা ও ব্যালন ডি’অর আলাদাভাবে পুরস্কার দেওয়া শুরু করে। সেবার ফিফার বর্ষসেরা পুরষ্কারটি রোনালদোর দখলে যায়।

ad