বাংলাদেশকে অনুসরণ করল দ. আফ্রিকা!

Bangladesh, follow, S. Africa 2 ,
ad

স্পোর্টস ডেস্ক: গল টেস্টে মাত্র তিনদিনেই শোচনীয় ব্যাটিং ব্যর্থতার পরিচয় দিয়ে শ্রীলংকার বিপক্ষে ২৭৮ রানের বিশাল হেরেছে দক্ষিণ আফ্রিকা। ফলে দুই টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

শনিবার (১৪ জুলাই) টেস্টের তৃতীয় দিনে শ্রীলংকা তাদের দ্বিতীয় ইনিংসে ১৯০ রানে অলআউট হয়। প্রথম ইনিংসে ১৬১ রানের লিড পাওয়ায় তারা সফরকারীদের ছুড়ে দেয় ৩৫২ রানের বড় টার্গেট।

দক্ষিণ আফ্রিকা তাদের দ্বিতীয় ইনিংসে শুধুমাত্র রঙ্গনা হেরাথ এবং দিলরুয়ান পেরেরার কাছেই অসহায় আত্মসমর্পণ করে বসে। একের পর এক প্রোটিয়া ব্যাটসম্যানদের আশা যাওয়ার মিছিল যেন মনে করিয়ে দিচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ সফররত বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের ব্যর্থতাকেই।

ফিলান্ডার ২২ রানে অপরাজিত না থাকলে ৭৩ রান পর্যন্তও দক্ষিণ আফ্রিকা যেতে পারতো না। আটজন ব্যাটসম্যানই দুই অংকের কোঠায় রান করতে পারেননি। মার্করাম আর ডি কক করেছেন যথাক্রমে ১৯ আর ১০ রান।

দিলরুয়ান পেরেরা ১৪ ওভারে ৪ মেডেনসহ ৩২ রান দিয়ে নেন ৬ উইকেট। হেরাথ ১৪ ওভারে ৪ মেডেন দিয়ে ৩৮ রান দিয়ে নেন ৪ উইকেট। অপর উইকেটটি নেন সান্দাকান।

প্রথম ইনিংসে ১৫৮ রানের অপরাজিত ইনিংস দ্বিতীয় ইনিংসে ৬০ রানের ইনিংস খেলা দিমুথ করুনারাত্নে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজ সফরে বল টেম্পারিংয়ের দায়ে এই টেস্টে ছিলেন না নিয়মিত অধিনায়ক দীনেশ চান্দিমাল। ড্রেসিংরুমে ছিলেন না নিষিদ্ধ হওয়া কোচ চণ্ডিকা হাথুরুসিংহে এবং ম্যানেজার আশঙ্কা গুরুসিংহে। তারপরেও এমন দাপটে জয়ে স্বাগতিকরা প্রমাণ করল অশান্ত পরিবেশের ভেতরে নিজেদের সামর্থ্য দিয়ে খেলা যায় এবং জেতা যায়।

স্কোর:                 শ্রীলংকা ২৮৭ এবং ১৯০

                         দ. আফ্রিকা ১২৬ এবং ৭৩

ম্যান অদ দ্যা ম্যাচ:  দিমুথ করুনারাত্নে

ad