বিদেশে প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে মাশরাফির ১০০ উইকেট

mashrafee bin mortuja
ad

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা প্রথম বাংলাদেশী হিসেবে বিদেশের মাটিতে ওয়ানডে ফরম্যাটে ১০০ উইকেট লাভের কৃতিত্ব অর্জন করেছেন। চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে তিনি এই মাইলফলক স্পর্শ করেন।

ইংল্যান্ড ইনিংসের তৃতীয় ওভারেই আঘাত হানেন নড়াইল এক্সপ্রেস। অফ স্টাম্পের অনেক বাইরের বল স্কুপ করার চেষ্টায় শর্ট ফাইন লেগে মুস্তাফিজুর রহমানের অসাধারণ এক ক্যাচে পরিণত হন জেসন রয়। আর তাতেই মাশরাফির পূর্ণ হয় বিদেশের মাটিতে ওয়ানডে ক্রিকেটে উইকেটের সেঞ্চুরি।

বিদেশের মাটিতে ১০০ উইকেট শিকারে মাশরাফির লেগেছে ৮৫ ম্যাচ। টাইগার অধিনায়কের পেছনেই আছেন সাকিব আল হাসান। এ বাঁহাতি স্পিনারের ৮২ ম্যাচে উইকেট ৮৭টি। আরেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের ৭৪ ম্যাচে ৮৫ উইকেট। বিদেশের মাটিতে পঞ্চাশের বেশি উইকেট পাওয়া অপর বোলার মোহাম্মদ রফিক। ৭৯ ম্যাচে নিয়েছেন ৬৫ উইকেট। বাংলাদেশের আর কোনও বোলারের পঞ্চাশ কিংবা তার বেশি উইকেট নেই।

ওয়ানডে ফরম্যাটে সবমিলে মাশরাফির উইকেট সবচেয়ে বেশি। ১৭৩ ম্যাচে ২২৯ উইকেট এই পেসারের দখলে। সমান ম্যাচে সাকিবের উইকেট ২২৪। দু’শ উইকেট পেরোনো তৃতীয় বোলার আব্দুর রাজ্জাক। ১৫৩ ম্যাচে ২০৭ উইকেট এ স্পিনারের।

ad