বিশ্বকাপের চূড়ান্তপর্বে ব্রাজিল, অনিশ্চিত আর্জেন্টিনা

ad

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপ-২০১৮ বাছাইপর্বে প্যারাগুয়েকে ৩-০ গোলে হারিয়ে চূড়ান্তপর্বে পৌঁছে গেছে ব্রাজিল। এই জয়ে ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে সেলেসাওরা বিশ্বকাপের টিকেট লাভ করলো। অপরদিকে, মেসিবিহীন ম্যাচে বলিভিয়ার কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে আর্জেন্টিনার।

বাংলাদেশ সময় বুধবার (২৯ মার্চ) সকালে সাও পাওলোর করিন্থিয়ান্স অ্যারেনায় ব্রাজিল শুরু থেকেই দুর্দান্ত ফুটবল খেলেছে। ব্রাজিল গোলের দেখা পায় ৩৪ মিনিটেই। পাউলিনিয়োর সহায়তায় জালে বল জড়ান ফিলিপ কৌতিনিয়ো। এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।

ম্যাচের ৫৩ মিনিটে নেইমার পেনাল্টি মিস করলেও ৬৪ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। ৮৬ মিনিটে শেষ গোলটি করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন মার্সেলো।

World Cup,, Argentina

অপর ম্যাচে, বিশ্বকাপ বাছাইপর্বে চার ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া মেসিকে ছাড়াই খেলতে নামে আর্জেন্টিনা। বলিভিয়ার কাছে ২-০ গোলে হেরে তারা বিশ্বকাপে যাওয়ার রাস্তা একেবারেই কঠিন করে ফেলেছে। রাশিয়া বিশ্বকাপে যেতে হলে পরের চার ম্যাচেই জিততে হবে আর্জেন্টিনাকে।

ম্যাচের ৩১ মিনিটে ডান প্রান্ত থেকে পাবলো দানিয়েলের ক্রসে হেড করে বলিভিয়াকে লিড এনে দেন কার্লোস আর্সে। ৫২ মিনিটে পাল্টা আক্রমণ থেকে হোর্হে এনরিকের পাসে দুর্দান্ত শটে গোল করেন মার্সেলো মোরেনো। আর তাতে করে আর উঠে দাঁড়াতে পারেনি আর্জেন্টিনা।

অন্যান্য ম্যাচে, হামেস রদ্রিগেসের নৈপুণ্যে একুয়েডরকে ২-০ গোলে হারিয়েছে কলম্বিয়া। পেরু ২-১ গোলে জয় পেয়েছে উরুগুয়ের বিপক্ষে। চিলি ৩-১ গোলে হারিয়েছে ভেনিজুয়েলাকে।

পয়েন্ট টেবিলে ব্রাজিলের ধারেকাছেও কেউ নেই। ১৪ ম্যাচ শেষে ১০ জয়, ৩ ড্র ও ১ হারে তাদের সংগ্রহ ৩৩। দুইয়ে কলম্বিয়া ২৪ পয়েন্ট নিয়ে। ১৪ ম্যাচে উরুগুয়ে ২৩ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় অবস্থানে। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট পেলেও গোল ব্যবধানের কারণে চতুর্থ স্থানে আছে চিলি। ১৪ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে এখন আর্জেন্টিনা।

ad