বিশ্বকাপের যে রেকর্ডগুলো ভাঙা অসম্ভব

pele
ad

স্পোর্টস ডেস্ক: আর মাত্র ছয়দিন পর শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপ। এটি ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টের ২১তম আসর। বৈশ্বিক মঞ্চ মানেই পুরনো রেকর্ড ভাঙা, নতুনভাবে গড়া। তবে এমন কিছু রেকর্ড আছে যা ভাঙা প্রায় অসম্ভব। দেখে নেওয়া যাক সেই রেকর্ডগুলি।

এক বিশ্বকাপে সর্বাধিক গোল: একটি বিশ্বকাপে সর্বোচ্চ গোল করেছেন ফ্রান্সের জাঁস্ট ফন্টেইন। ১৯৫৮ সালের বিশ্বকাপে মাত্র ৬ ম্যাচ থেকে ১৩ গোল করেন তিনি। মানে প্রতি ম্যাচ থেকে ২.১৭টি গোল। এই রেকর্ডের ৬০ বছর পরও এর ধারেকাছে যেতে পারেননি কেউ। এক বিশ্বকাপে দুটি হ্যাটট্রিক করার রেকর্ডও তার।

সর্বাধিক শিরোপা জেতার রেকর্ড: পেলে একমাত্র খেলোয়াড় যিনি কিনা তিনবার বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে দেখতে পেরেছেন। চারটি বিশ্বকাপ খেলা এই তারকা তিনটি বিশ্বকাপেই ব্রাজিলের হয়ে ট্রফি জিতেছেন। বিশ্বের আর কোনো খেলোয়াড়ের ভাগ্যে এমন কীর্তি আর জোটেনি।

দ্রুততম গোল: বিশ্বকাপে সবচেয়ে দ্রুততম গোল তুরস্কের হাকান সুকুরের। ২০০২ বিশ্বকাপে এ কীর্তি গড়েন তিনি। খেলার মাত্র ১০.৮ সেকেন্ডের মাথায় গোল করে এ ইতিহাস রচনা করেন।

দ্রুততম ও বদলি খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক: বিশ্বকাপে সবচেয়ে দ্রুত হ্যাটট্রিকের মালিক হাঙ্গেরীর লাসজোলোর। ১৯৮২ বিশ্বকাপে মাত্র ৮ মিনিটেই হ্যাটট্রিক করেন। ওই ম্যাচে তিনি বদলি হয়ে নেমেছিলেন। বদলি হিসেবে নেমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটিও তার।

এক ম্যাচে সবচেয়ে বেশি গোল: এই কীর্তিটি রাশিয়ান তারকা ওলেগ সালেনকোর। ১৯৯৪ সালে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ৫ গোল করেন তিনি।

সবচেয়ে বেশি সময় গোল না খাওয়ার রেকর্ড: ইতালির ওয়াল্টার জেঙ্গা ৫১৭ মিনিট কোনো গোল খাননি। ১৯৯০ বিশ্বকাপে ষষ্ঠ ম্যাচে নেমে গোল খায় ইতালি।

দ্রুততম  লালকার্ড: সবচেয়ে দ্রুত লালকার্ড পেয়েছিলেন উরুগুয়ের হোসে বাতিস্তা। ১৯৮৬ বিশ্বকাপে মাত্র ৫৬ সেকেন্ডের সময় লালকার্ড পান তিনি। ম্যাচের এতো দ্রুত সময়ে কেউিএমন ভুল করে সেটা সে না করলে বিশ্বাস হতো না।

সেমি-ফাইনালে ব্রাজিলের ৭-১ গোলে হার: ফুটবল ইতিহাসে এমন অঘটন আর ঘটবে কিনা সন্দেহ আছে। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ টুর্নামেন্টের সেমি-ফাইনালে নিজেদের মাঠে জার্মানির কাছে ব্রাজিলের ৭-১ গোলে হেরে যাওয়া এখনো একটি রহস্য।

ad