বিশ্বকাপে এখন কার কত গোল

messi-ronaldo
ad

স্পোর্টস ডেস্ক: এবারের বিশ্বকাপকে সবাই মনে রাখবে গোলের বিশ্বকাপ হিসেবে। প্রায় প্রতিটি ম্যাচেই হচ্ছে গোলবন্যা।  এইতো গতকাল আর্জেন্টিনা ও ফ্রান্সে শেষ ষোলোর ম্যাচে মোট গোল হয়েছে সাতটি। অপর ম্যাচেও মোট তিনটি গোল হয়েছে। ১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপের পর এবারই সবচেয়ে বেশি গোল দেখছে বিশ্ব।

বেশি বেশি গোল হওয়া মানে গোল্ডেন বুটের লড়াই আরও জমে উঠা। হচ্ছেও তাই। সবেমাত্র শেষ ষোলোর দুইটি ম্যাচ শেষ হয়েছে। এর মধ্যেইেএকজনের পাঁচ গোল ও দুইজনের হয়ে গেছে চার গোল করে। তিন গোল করে আছে কয়েকজনের। বোঝাই যাচ্ছে গোল্ডেন বুটের লড়াই কতচা জমে উঠেছে।

দেখে নেওয়া যাক বর্তমানে শীর্ষ গোলদাতা কারা:

পাঁচ গোল করে এখন সবার শীর্ষে আছে ইংল্যান্ডের হ্যারি কেইন। এই তারকা দুই ম্যাচ থেকে একটি হ্যাটট্রিকসহ করেছেন এই পাঁচ গোল। তবে তার পাঁচ গোলের মধ্যে তিনটিই এসেছে পেনাল্টি থেকে।

চার গোল করে দুইয়ে আছে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো ও বেলজিয়ামের রোমেলু লুকাকু। রোনালদো স্পেনের বিরুদ্ধে প্রথম ম্যাচে তিনটি এবং পরের ম্যাচে মরক্কোর বিরুদ্ধে করেন একটি গোল। পরের দুই ম্যাচে তিনি গোলের দেখা পাননি। লুকাকু পানামা ও তিউনিশিয়ার বিরুদ্ধে করেছেন জোড়া গোল। তৃতীয় ম্যাচের একাদশে তিনি ছিলেন না।

এরপর তিন গোল করেছেন রাশিয়ার ডেনিস চেরিশেভ ও স্পেনের দিয়াগো কস্তা। চেরিশেভ সৌদি আরবের বিরুদ্ধে করেছেন ২ গোল আর মিশরের বিরুদ্ধে একটি গোল। কস্তা পর্তুগালের বিরুদ্ধে দুই গোল ও ইরানের বিরুদ্ধে করেছে এক গোল। ফ্রান্সে তরুণ উইঙ্গার কিলিয়ান এমবাপ্পে ও উরুগুয়ের এডিনসন কাভানিও করেছেন তিন গোল করে।

দুই গোল করে করেছেন ব্রাজিলের ফিলিপ কুতিনহো, আর্জেন্টিনার সার্জিও অ্যাগুয়েরো, বেলজিয়ামের এডেন হ্যাডার্ড, রাশিয়ার আরতেম জায়ুবা, অস্ট্রেলিয়ার মাইড জেডিনাক, ক্রোয়োশিয়ার লুকা মদ্রিচ, উরুগুয়ের লুই সুয়ারেজ ও নাইজেরিয়ার আহমেদ মুসা।

ad