বিশ্বকাপে সবচেয়ে বড় ব্যবধানের হারগুলো

Brazil germany
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের সবচেয়ে বড় ব্যবধানে হারগুলোর কথা শুনলেই সবার চোখের সামনে ভাসবে ২০১৪ বিশ্বকাপে জার্মানির সাথে ব্রাজিলের সেই ম্যাচটি। সেমি-ফাইনালের ওই ম্যাচে ৭-১ গোলে হেরেছিল ব্রাজিল। তবে এটিই বিশ্বকাপ ফুটবলের সবচেয়ে বড় ব্যবধানে হার নয়। এর চেয়ে বড় ব্যবধানেও হারের রেকর্ড আছে।

তাহলে দেখে নেওয়া যাক বিশ্বকাপে সবচেয়ে বড় ব্যবধানের জয়/হারগুলো:

হাঙ্গেরি বনাম সালভাদর (১০-১)

১৯৮২ সালের গ্রুপ পর্বের এই ম্যাচটিতেই বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি গোল হয়েছিল। এই ম্যাচে বদলি হিসেবে নেমে হ্যাটট্রি করেছিলেন লাজলো কিস। তবে হারটা যেমনই হোক গৃহযুদ্ধ চলাকালীন সালভাদর যে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল সেটাই একটা ইতিহাস।

যুগোস্লোভিয়া বনাম জাইরে (৯-০)

১৯৭৪ সালে একমাত্র আফ্রিকান দেশ হিসেবে সেবার বিশ্বকাপে সুযোগ পেয়েছিল জাইরে। গ্রুপ পর্বে ৯-০ গোলে যুগোস্লোভিয়ার কাছে হেরে যায় তারা। এর স্কটল্যান্ডের কাছের বড় ব্যবধানে হারে তারা।

হাঙ্গেরি বনাম দক্ষিণ কোরিয়া (৯-০)

ফেরেঙ্ক পুসকাসের এই দলটি ছিল অপ্রতিরোধ্য। টানা ২৪ ম্যাচ অপরাজিত থেকে ১৯৫০ বিশ্বকাপে অংশ নেয় তারা। গ্রুপ পর্বের ওই ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৯-০ গোলে হারালেও ট্রফি জিততে পারেনি।

জার্মানি বনাম সৌদি আরব (৮-০)

২০০২ সালে সৌদি আরবকে ৮-০ গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল জার্মান জায়ান্টরা। ওইদিন মিরোস্লাভ ক্লোজের হ্যাটট্রিকের সাক্ষী হয়েছিলেন দর্শকরা। তবে সেবার শিরোপা জেতে ব্রাজিল।

সুইডেন বনাম কিউবা (৮-০)

কোয়ার্টার ফাইনালের ম্যাচ ছিল। যে লড়াইয়ে সুইডেনের কাছে তছনছ হয়ে গিয়েছিল কিউবা শিবির। দুই সুইডিশ তারকা হ্যারি অ্যান্ডারসন এবং গুস্তাভ ওয়েটেস্ট্রম হ্যাটট্রিক করেছিলেন। বাকি দুই গোল তোরে কেলার এবং আর্নে নাইবার্গের। ম্যাচ শেষ হয়েছিল ৮-০ গোলে।

পোল্যান্ড বনাম হাইতি (৭-০)

১৯৭৪ সালের ওই বিশ্বকাপ হাইতি কখনোই মনে রাখতে চাইবে না। সেবার গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই ৭-০ গোলে বিধ্বস্ত হয় তারা। এরপর পরের দুই ম্যাচ হেরে বিদায় নেয় বিশ্বকাপ থেকে।

পর্তুগাল বনাম উত্তর কোরিয়া (৭-০)

২০১০ সালের বিশ্বকাপে সবচেয়ে কঠিন ডিফেন্সিভ দল হিসেবে পরিচিত ছিল উত্তর কোরিয়া। তবে তাদের ডিফেন্স চুরমার করে দেন রোনালদোর পর্তুগাল। একে একে দেন ৭ গোল। তবে ওই ম্যাচে রোনালদো একটিই গোল করেছেন।

জার্মানি বনাম ব্রাজিল (৭-১)

২০১৪ বিশ্বকাপের এই এই ম্যাচটি অমর হয়ে আছে একটি কারণে। একে তো ব্রাজিল নিজেদের মাঠে খেলেছিল তার উপর ছিল আবার সেমি-ফাইনাল ম্যাচ। সেমি-ফাইনালে এত বড় লজ্জায় ব্রাজিল ছাড়া আর কাউকে পড়তে হয়নি।

ad