বিশ্বকাপ: ইনজুরিতে আছেন ব্রাজিল-আর্জেন্টিনার যে তারকারা

Injury
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ খেলা প্রত্যেকটা খেলোয়াড়েরই স্বপ্ন। অনেক খেলোয়াড়ের এ স্বপ্ন পূরণ হয় না দলে জায়গা না পাওয়ায়। অনেকে আবার দলে জায়গা পেয়েও ইনজুরির কারণে মিস করেন বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপের আর মাত্র ছয়দিন বাকি আছে। বিশ্বকাপকে সামনে রেখে স্কোয়াডে জায়গা পাওয়া তারকারা করছেন কঠোর অনুশীলন।

তাছাড়া, প্রীতি ম্যাচ ও প্রস্তুতি ম্যাচ তো আছেই। সমস্যটাই বাধছে এখানেই। কঠোর অনুশীলন ও খেলতে গিয়ে অনেকেই পড়ছেন ইনজুরিতে। এবার ব্রাজিল ও আর্জেন্টিনায় এ লাইনটা সবচেয়ে বেশি লম্বা। এই দুই দলের অন্তত সাতজন খেলোয়াড় এখন ইনজুরিতে আছেন। দেখে নেওয়া যাক এই দুই দলের কারা ইনজুরিতে আছেন।

আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়া দুইজন তারকা বর্তমানে ইনজুরিতে আছেন। তারা হলেন- সার্জিও অ্যাগুয়েরো ও লুকাস বিগলিয়া।  অ্যাগুয়েরো চোট পেয়েছিলেন তিন মাস আগে ম্যানচেস্টার সিটির হয়ে একটি ম্যাচ খেলতে নেমে। বাম হাঁটুর ওই চোটের জন্য তাকে যেতে হয় ছুরি-কাঁচির নিচে।

অস্ত্রপচারের পর অবশ্য অ্যাগুয়েরো সুস্থ হয়ে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেন। তবে এই তারকা এখনো পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেননি। সর্বশেষ কয়েকদিন আগে হাইতির বিপক্ষে ম্যাচে তাকে নামানো হয় বদলি হিসেবে। ওই ম্যাচে খুব একটা দৌড়াদৌড়ি করেননি তিনি।

মাস খানেক আগে আর্জেন্টিনার মিডফিল্ডের অন্যতম কাণ্ডারি লুকাস বিগলিয়াও পড়েন চোটে। ইতালিয়ান লীগে এসি মিলানের হয়ে খেলতে নেমে পিঠে চোট পান এই তারকা। তার পিঠের দুইটি হাড় ভেঙে যায়। এরপরও তাকে দলে নেন সাম্পাওলি। তবে তিনি এখনো পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেননি।

ব্রাজিলের বিশ্বকাপ দলে ডাক পাওয়া পাঁচ তারকা এখন আছেন ইনজুরিতে। তবে ফ্যাগনার ও ফ্রেড ছাড়া তাদের কারোরটাই মারাত্মক নয়। এছাড়া নেইমার ইনজুরিতে থাকলেও সে এখন মোটামুটি সুস্থ।

ব্রাজিলের জন্য প্রথম দুঃসংবাদটি আসে গত সপ্তাহে। প্রস্তুতি ম্যাচে খেলতে গিয়ে চোটে পড়েন গ্যাব্রিয়েল জিসুস ও ফ্যাগনার। জিসুসের চোটটা খুব একটা মারাত্মক নয়। এই তারকার ১০ দিনের মধ্যেই সেরে উঠার কথা। তবে কোচ তিতেকে ভাবাচ্ছে ফ্যাগনারের চোট। সে ডান পায়ে বেশ ভালোই চোট পেয়েছে। যে কারণে তিনদিন তাকে অনুশীলনে দেখা যায়নি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ব্রাজিল।

পরের দুঃসংবাদটা ডগলাস কস্তা ও রেনেতো অগাস্টোর রূপে আসে। এই দুই তারকা অনুশীলনে চোট পান। তারা দুইজনই চোটের কারণে খেলেননি ক্রোয়োশিয়ার সাথে অনুষ্ঠিত প্রীতি ম্যাচ। রবিবার বিশ্বকাপের আগে শেষ প্রীতি ম্যাচে অস্ট্রিয়ার সাথেও অনিশ্চিত এই দুজন।

সর্বশেষ গতকাল অনুশীলনে চোট পান মিডফিল্ডার ফ্রেড। শেষ মুহূর্তে পাওয়া এই চোটে শঙ্কায় পড়তে পারে তার বিশ্বকাপ স্বপ্ন। ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার জানিয়েছেন, তাকে পর্যবেক্ষণ করা হবে।

ব্রাজিল বলছে, চোটের মাত্রা বুঝতে স্ক্যানের প্রয়োজন হতে পারে। আগামীকাল কি ঘটে আমরা পর্যবেক্ষণ করব এবং তারপর সিদ্ধান্ত নেব কোন পরীক্ষা করার প্রয়োজন আছে কি-না।

এদিকে, নেইমার এখনো পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেননি। এই তারকা এখন ৮০ ভাগ ফিট। তার পায়ে এখনো সামান্য ব্যাথা আছে। তবে ক্রোয়োশিয়ার বিরুদ্ধে ৪৫ মিনিট বেশ ভালোভাবেই খেলেছেন তিনি।

তাছাড়া, চোটের কারণে ব্রাজিলের রাইটব্যাক দানি আলভেজ ও আর্জেন্টিনার গোলকিপার রোমেরোর তো বিশ্বকাপ স্বপ্নই শেষ হয়ে গেছে।

ad