২০ বছর, বিশ্বকাপ কি নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে?

belgium goal vs brazil
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের একটি কাকতালীয় নিয়ম আছে। সেটা হলো, ২০ বছর পর পর নতুন চ্যাম্পিয়ন পাওয়া। ১৯৩০ সালে শুরু হয়েছিল বিশ্বকাপ ফুটবলের যাত্রা। আর ১৯৫৮ সাল থেকে চালু হয় এই নিয়ম। সেবার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল।

ঠিক ২০ বছর পর ১৯৭৮ সালে নতুন চ্যাম্পিয়ন পায় ফুটবল। নিজেদের ঘরের মাঠে কাউকে পাত্তা না দিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এরপর আবার ২০ বছর। মানে ১৯৯৮ সাল। এবার বিশ্ব পেল আরও এক নতুন চ্যাম্পিয়ন,  ফ্রান্স।  এখন ২০১৮ সাল, চলছে বিশ্বকাপের ২১তম আসর। এরই মধ্যে চোখ রাঙানি দিচ্ছে সেই পুরানো ইতিহাসের হাতছানি।

এবারের বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠেছে চারটি দল ক্রোয়েশিয়া, বেলজিয়াম, ইংল্যান্ড ও ফ্রান্স। ক্রোয়েশিয়ার খেলা পড়েছে ইংল্যান্ডের সাথে আর ফ্রান্সের বেলজিয়ামের সাথে। এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট বেলজিয়াম এখনো বিশ্বকাপ জেতেনি। শিরোপাটা অধরা ক্রোয়েশিয়ারও। সেমি-ফাইনালে যদি এই দুই দল প্রতিপক্ষকে হারাতে পারে তাহলে নিশ্চিভাবে নতুন কেউ জিতবে শিরোপা।

যদি ক্রোয়েশিয়া বা বেলজিয়ামের একজন জিতে বা একজন হারে তাহলে আসতে পারে নতুন চ্যাম্পিয়ন। তবে এর জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন।  ১০ ও ১১ জুলাই হবে প্রথম ও দ্বিতীয় সেমি-ফাইনাল। আর ফাইনাল হবে ১৫ জুলাই। তখনই জানা যাবে আসলে কি হতে যাচ্ছে।

ad