বিসিবির সম্মতিতেই অস্ট্রেলিয়া সফর বাতিল!

BCB, consent, tour of Australia, cancellation,
ad

স্পোর্টস ডেস্ক: আগস্ট-সেপ্টেম্বরে ফুটবল মৌসুম হওয়ায় টেস্ট ম্যাচের দর্শক পাওয়া যাবে না আর সিরিজটি সম্প্রচারে আগ্রহী নন টিভি সম্প্রচারকরা তাই সিরিজটি লাভজনক হবে না- এমন যুক্তি দেখিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের আসন্ন সিরিজ বাতিল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের দাবি এতে নাকি সম্মতি আছে বিসিবিরও।

বৃহস্পতিবার (১০ মে) ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র বলেছেন, ক্রিকেট অস্ট্রেলিয়া ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পারস্পরিক সমঝোতা শেষে এটি স্থগিত করা হয়েছে। অস্ট্রেলিয়ায় ২০২০ সালের আইসিসি টি-২০ বিশ্বকাপের আগে আরও ভালো কিছু করার কথা মাথায় রেখে দুই দেশই এই সফর স্থগিতে রাজি হয়েছে।

গতকাল জানা গিয়েছিল এই সিরিজের বদলি হিসেবে ২০১৯ বিশ্বকাপের পর অস্ট্রেলিয়া আসতে পারে বাংলাদেশে। কিন্তু এখন জানা যাচ্ছে ২০২০ সালের আগে তা নাকি হচ্ছে না।

অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, এ বছরের আগস্টে আইসিসির ভবিষ্যৎ সফর সূচি অনুযায়ী বাংলাদেশের অস্ট্রেলিয়ার সফর ছিল। কিন্তু এই সিরিজের পরিবর্তে ২০২০ সালে বাংলাদেশের সঙ্গে একটি টি-২০ সিরিজ আয়োজন করতে চায় তারা।

বিবৃতিতে এ প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একমত হওয়ার কথা বলা হলেও এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব পাওয়া যায়নি বলে জানিয়েছে বিসিবি।

২০২০ সালে টাইগারদের আমন্ত্রণের পেছনে আসলে আছে ক্যাঙ্গারুদের নিজস্ব স্বার্থ। ২০২০ সালে তাদের মাটিতেই হবে টি-২০ বিশ্বকাপ। এর প্রস্তুতি হিসেবে সেই সিরিজটি খেলতে চায় তারা। যুক্তি দেখিয়ে বলা হয়েছে, এখানে খেললে বিশ্ব আসরের আগে অস্ট্রেলীয় কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়াতে পারবে বাংলাদেশ। এই যুক্তিতে বিসিবি কতটা সন্তুষ্ট হয় তা সময় বলে দেবে।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী, সিরিজে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে হওয়ার কথা ছিল। ওই সময়টায় অস্ট্রেলিয়ায় ফুটবলের মৌসুম চলবে। অস্ট্রেলিয়ান টেলিভিশন সম্প্রচারকরা ফুটবল মৌসুমের মাঝে তাই ক্রিকেট সিরিজ সম্প্রচারে আগ্রহী নয়। তাই লাভ হবে না- এমন কারণ দেখিয়ে সিরিজ বাতিল করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তবে কিছুদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়া ১০০ কোটি অস্ট্রেলিয়ান ডলারের সম্প্রচার স্বত্বের চুক্তি করে ফক্স স্পোর্টস ও সেভেন নেটওয়ার্কসের সঙ্গে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গেছে সেই চুক্তির আগেই। তবে ওই চুক্তির মধ্যে বাংলাদেমেল বিপক্ষে সিরিজ ছিল কিনা তা প্রকাশ করেনি কোনো আন্তর্জাতিক গণমাধ্যম।

ad