বেলজিয়ামের বিপক্ষে বড় কিছুর অপেক্ষায় জাপান

Belgium, against, Japan
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে এবারের টুর্নামেন্টের `ডার্ক হর্স’ বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামছে জাপান।

সোমবার (২ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় রুস্তভ-ন-দন্যুতে খেলাটি শুরু হবে। ম্যাচটি সরাসরি দেখাবে মাছরাঙা, নাগরিক টিভি, বিটিভি ও সনি সিক্স।

বেলজিয়াম পানামা, তিউনিসিয়া ও ইংল্যান্ডকে হারিয়ে জি গ্রুপের সেরা দল হয়ে শেষ ষোলোতে উঠে। পক্ষান্তরে এইচ গ্রুপে থাকা জাপান পয়েন্ট, গোল ব্যবধান এবং হেড টু হেড বিচারে সেনেগালের সমান অবস্থানে থাকলেও ডিসিপ্লিন রেকর্ড ভালো থাকায় পরের রাউন্ডে চলে যায়।

আজকের ম্যাচের আগে বেলজিয়াম শক্তি ও সামর্থ্যের বিচারে জাপানের তুলনায় যোজন ব্যবধানে এগিয়ে থাকলেও সূর্যোদয়ের দেশটি আজ বড় কিছু ঘটিয়ে দেয়ার অপেক্ষায় রয়েছে। এবারের রাশিয়া বিশ্বকাপে একের পর এক শক্তিশালী দলের বিদায়ের ঘটনা জাপানকে অনুপ্রাণিত করতেই পারে।

জাপানের কোচ আকিরা নিশিনো আশা করছেন, তার দল কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য নিজেদের উজাড় করে দেবে। তিনি বলেন, অনেক দ্বিধাদ্বন্দ্ব নিয়ে আমরা শেষ ষোলোতে এসেছি। আমরা এখনও নিজেদের ক্লান্ত করে ফেলিনি। তাই আমরা নতুন সুযোগ তৈরি করতে পারি।

পোল্যান্ডের বিপক্ষে সাইড বেঞ্চের খেলোয়াড়দের নামিয়ে দেয়ার কৌশল নিয়ে জাপানি কোচের ব্যাপক সমালোচনা হয়েছে। ম্যাচের শেষ কয়েক মিনিট তিনি তার খেলোয়াড়দের নিজেদের সীমানায় বল পাস করতে বলছিলেন ম্যাচে হেরে যাওয়ার মতো অবস্থা দেখার পরেও। যদিও ভাগ্য সহায় হয়েছে ডিসিপ্লিন রেকর্ড ভালো থাকার জন্য।

তবে বেলজিয়াম কোচ বিষয়টিকে ভিন্নভাবে দেখছেন। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, যখন আপনি বিশ্বকাপে থাকবেন তখন আপনার লক্ষ্য অর্জনের বিষয়ে। আমি মনে করি জাপান আসলেই যোগ্য প্রতিদ্বন্দ্বী এবং জয়ের জন্য যা কিছু দরকার তা করার চেষ্টা করে।

এশিয়ার একমাত্র প্রতিনিধি হিসেবে দ্বিতীয় রাউন্ডে ওঠা জাপান চাইছে নিজ মহাদেশের সকলের সমর্থন। জাপানের তারকা মিডফিল্ডার শিনজি কাগাওয়া জানিয়েছেন, এশিয়ার সম্মান রক্ষা করতে বদ্ধপরিকর তারা।

তিনি বলেন, বাকি চার দল বাদ হয়ে গেছে। এখন শুধু আমরাই আছি। এজন্যই আমরা বিশেষ কিছু করতে চাই। টুর্নামেন্টে চমক দেখাতে চাই। আমাদের দেখাতে হবে কিভাবে এশিয়ার দলগুলো খেলে। আমাদের সেই আত্মবিশ্বাস আছে। একসঙ্গে খেললে আমরা পরের ম্যাচে দারুণ কিছু করতে পারবো।

আরেক তারকা কাইজোকি হোন্ডা এশিয়ার সব দেশের কাছে সমর্থন চেয়ে বলেন, আশা করছি এশিয়ার সব দেশ এখন থেকে আমাদের সমর্থন দিয়ে যাবে। আমাদেরও এশিয়ার প্রতিনিধিত্ব নিয়ে ভাবা উচিত। আমাদের দেখাতে হবে, আমরা এশিয়ার একটি দল। অবশ্যই আমরা জাপানিজ। তবে আমরা এশিয়ান জাতিও। যতটা সম্ভব আমরা এশিয়ার মান রাখতে চাইবো।

আজকের ম্যাচে বেলজিয়াম দলে পরিবর্তন আসতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। হাঁটুর ইনজুরির কারণে খেলবেন না আদনান জারুজিজ। তার পরিবর্তে থাকবেন মার্টিনেজ। ভিনসেন্ট কোম্পানিকে আজ শুরুর একাদশে দেখা যেতে পারে।

জাপানের দলে ফিরতে পারেন তাদের অধিনায়ক ও মিডফিল্ডার মাকোতো হাসেবে। তবে গোড়ালির ইনজুরিতে থাকা লেস্টার সিটির ফরোয়ার্ড শিনজি ওকাজাকির খেলা আজ নিশ্চিত নয়।

ad