বড় পরিবর্তন আসছে ব্রাজিল একাদশে

Brazil
ad

স্পোর্টস ডেস্ক: সেমি-ফাইনালে উঠার লড়াইয়ে আজ বেলজিয়ামের বিরুদ্ধে মাঠে নামছে ব্রাজিল। এই ম্যাচকে সামনে রেখে একাদশে বড়সর পরিবর্তন আনার আভাস দিয়েছেন কোচ তিতে।

শুক্রবার (৬ জুলাই) বাংলাদেশ সময় রাত ১২টায় কাজান এরেনায় শুরু হবে ম্যাচটি। মাছরাঙা, নাগরিক টিভি, বিটিভি ও সনি সিক্স ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

প্রথম রাউন্ডে অপরাজিত ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোর বিরুদ্ধে ২-০ গোলের জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। শুরুর চার ম্যাচেই তারা দুর্বল প্রতিপক্ষ পেলেও আজ তাদের সামনে পড়েছে দুর্দান্ত বেলজিয়াম। হ্যাজার্ড-লুকাকুদের দল বিশ্বকাপের চার ম্যাচেই জয় পেয়েছে। শুধু তাই নয় বলতে গেলে এক জাপান ছাড়া কোনো দলকে পাত্তাই দেয়নি তারা। তাই বেলজিয়ানদের বিপক্ষে সবচেয়ে শক্তিশালী একাদশ নামানোর কথাই চিন্তা করছেন ব্রাজিল কোচ তিতে।

তবে গতকাল রাতে তিতে একটি ধাক্কা খেয়েছেন দানিলোর ইনজুরির কারণে। এই তারকার বিশ্বকাপই শেষ হয়ে গিয়েছে। তবে তাকে ছাড়াই শেষ তিন ম্যাচে জয় পাওয়ায় একটু স্বস্তিতে আছেন তিতে। যদিও ওই তিন ম্যাচে খেলা রাইটব্যাক ফ্যাগনার খুব একটা ভালো করেননি।  তবুও তাকে নিয়েই আজ মাঠে নামবে ব্রাজিল। গোলরক্ষক হিসেবে আজও অ্যালিসনকেই দেখা যাবে।

লেফটব্যাকে ইনজুরি সারায় আজ মাঠে ফিরবেন মার্সেলো। আর তাহলে আজ একাদশের বাইরে চলে যাবেন ফিলিপে লুইস। সেন্টার ডিফেন্স সামলানোর দায়িত্বটা আজও পালন করে যাবেন তিয়াগো সিলভা ও মিরান্ডা।

ডিফেন্সিভ মিডফিল্ডে আজ ব্রাজিল কোচকে একটি পরিবর্তন আনতেই হবে। কারণ এই পজিশনের ভরসার সবচেয়ে বড় নাম ক্যাসিমিরো আছেন নিষেধাজ্ঞায়। দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় তিনি আজ মাঠে নামতে পারবেন না। তার জায়গায় দলে ঢুকবেন ফার্নান্দিনহো। আরেক তারকা পলিনহো নিশ্চিতভাবেই থাকবেন একাদশে।

অ্যাটাকিংয়ের দায়িত্ব আজও পালন করে যাবেন শুরুর প্রত্যেকটি ম্যাচ খেলা ফিলিপে কুতিনহো, নেইমার জুনিয়র ও উইলিয়ান। নেইমার থাকবেন ডানদিক থেকে আক্রমণের দায়িত্বে। কুতিনহোকে দেখা যাবে মাঝে আর উইলিয়ানকে বামে।

ব্রাজিল দলে আজ সবচেয়ে চমক জাগানো পরিবর্তনটি হতে পারে লোন স্ট্রাইকার হিসেবে খেলা জেসুসের। এই তারকা চার ম্যাচের চারটিতে খেললেও এখনো পাননি গোলের দেখা। অন্যদিকে, তরুণ ফিরমিনো গত ম্যাচে বদলি হিসেবে নেমে করেছেন গোল। তাছাড়া এই তারকা কোস্টারিকার বিরুদ্ধের ম্যাচে বদলি হিসেবে নেমে রেখেছিলেন একটি গোলে অবদান। তাই আজ তাকে একাদশে দেখলে বিস্মিত হওয়ার কিছু থাকবে না। কোচ তিতেও আভাস দিয়েছেন এমনটাই।

তিতে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেন, দানিলোর ইনজুরির কারণে খারাপ লাগছে। ও পায়ের গোড়ালিতে চোট পেয়েছে। চেলেটার বিশ্বকাপটাই শেষ। তবে ও দলের সাথেই থাকবে। তবে আমাদের জন্য ভালো সংবাদ হচ্ছে মার্সেলো চোট সারিয়ে এখন সুস্থ।

তিনি বলেন, ক্যাসিমিরোকে আজ আমরা পাচ্ছি না। এদিক থেকে দলে দুইটি পরিবর্তন আমাদের আনতেই হচ্ছে। আর কোনো পরিবর্তন আনা যায় কিনা সেটা বিবেচনা করা হচ্ছে।

সম্ভাব্য ব্রাজিল একাদশ: অ্যালিসন বেকার, মার্সেলো, মিরান্ডা, ফ্যাগনার, তিয়াগো সিলভা, পলিনহো, ফার্নান্দিনহো, ফিলিপ কুতিনহো, নেইমার জুনিয়র, উইলিয়ান ও জেসুস/রবার্তো ফিরমিনো।

ad