যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

The way, semifinal, Bangladesh
ad

স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের সাথে হারের পর অস্ট্রেলিয়ার সাথে হারতে বসা ম্যাচ বৃষ্টির কারণে পণ্ড হয়ে যাওয়ায় এখনও টুর্নামেন্টে টিকে আছে বাংলাদেশ। একটু হলেও টিকে আছে সেমিফাইনালে যাওয়ার আশা। যদিও সেক্ষেত্রে বেশকিছু সমীকরণ মাশরাফি বাহিনীর সামনে এসে পড়েছে।

সহজ সমীকরণ যা বলছে তা হল বাংলাদেশকে নিজেদের গ্রুপের শেষ ম্যাচে অবশ্যই নিউজিল্যান্ডকে হারাতে হবে। একইসঙ্গে ইংল্যান্ডকে তাদের পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার সাথে জিততে হবে। তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইংল্যান্ড এবং রানার্সআপ হিসেবে সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

আরেকটি সমীকরণ এখানে আছে। নিউজিল্যান্ড যদি ইংল্যান্ডের বিপক্ষে জিতে যায় এবং বাংলাদেশের বিপক্ষে হেরে যায় তাহলে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের উভয়ের পয়েন্ট দাঁড়াবে ৩। তখন রানরেটের হিসাব চলে আসবে। তখন বাংলাদেশকে মনেপ্রাণে চাইতে হবে যেন ইংল্যান্ড হারিয়ে দেয় অজিদের। তবে পূর্বশর্ত হচ্ছে রানরেটে কিউইদের থেকে এগিয়ে থাকতে হবে টাইগারদের।

তবে ইংল্যান্ড যদি নিজেদের অবশিষ্ট দুই ম্যাচে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড উভয়ের কাছে হেরে বসে তাহলে তারা টুর্নামেন্ট থেকে বাদ পড়ে যাবে এবং অজিদের দুই ম্যাচে বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার কারণে তাদের পাওয়া ২ পয়েন্টের সাথে আরও ২ পয়েন্ট যোগ হলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া চলে যাবে সেমিফাইনালে। তখন গ্রুপ রানার্সআপ কারা হবে তার নির্ধারক হয়ে উঠবে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের ম্যাচটি।

সমীকরণ যাই বলুক না কেন টাইগারদের শেষ ম্যাচে ভালো রানরেট নিয়ে জয়ের কোন বিকল্প নেই। নিজেদের কাজ ঠিকঠাক করে রেখে তাদের অপেক্ষা করতে হবে অন্যান্য ম্যাচের ফলাফলের ওপর।

ad