যেসব চ্যানেলে দেখতে পারবেন বিশ্বকাপ ফুটবল

FIFA-World-Cup-2018
ad

স্পোর্টস ডেস্ক: স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের ম্যাচ দিয়ে আর মাত্র কয়েক ঘণ্টা পরেই পর্দা উঠছে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের। ৩২ দলের অংশগ্রহণে ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’।

বিশ্বকাপ শুরুর আগে সবার চিন্তা কখন খেলা, কোন চ্যানেলে দেখাবে, কোন কোন ম্যাচ দেখাবে- এসব নিয়ে ফুটবলপ্রিয় মানুষের আগ্রহের কমতি নেই।

রাশিয়া বিশ্বকাপ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের তিনটি টেলিভিশন চ্যানেল- বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), মাছরাঙ্গা টিভি এবং কিছুদিন আগে সম্প্রচার শুরু করা নাগরিক টিভি। এছাড়া স্যাটেলাইট চ্যানেল সনি সিক্সেও খেলাগুলো দেখা যাবে।

বিশ্বকাপের ৬৪ ম্যাচের মধ্যে এ তিনটি টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে উদ্বোধনী ম্যাচ, সেমিফাইনাল ও ফাইনালসহ ৫৬টি ম্যাচ। গ্রুপ পর্বের ৮টি ধারণকৃত ম্যাচ পরে দেখাবে টিভিগুলো। একইসঙ্গে হওয়ার কারণে ওই ৮ ম্যাচ সরাসরি দেখানো সম্ভব হবে না।

বিশ্বকাপের ম্যাচ দেখানোর সত্ত্ব কিনেছে জিরকন, কে-স্পোর্টস, মিডিয়াকম ও যাদু মিডিয়া। এ চার প্রতিষ্ঠান মাছরাঙ্গা ও নাগরিক টিভিকে খেলা সম্প্রচারের জন্য বেছে নিয়েছে। সরকারি প্রতিষ্ঠান হিসেবে থাকছে বিটিভিও।

ম্যাচ শুরুর দুই ঘণ্টা আগে দর্শকদের চোখ থাকবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের ওপর। প্রত্যেক বিশ্বকাপেই চোখ ধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে বিশ্ববাসীর সামনে নিজস্ব সংস্কৃতি তুলে ধরতে চায় স্বাগতিক দেশগুলো। ব্যতিক্রম হচ্ছে না এবারও। উল্লেখিত চ্যানেলগুলো এই উদ্বোধনী অনুষ্ঠানটিও সরাসরি দেখাবে।

ad