রাতে রোমাঞ্চকর ‘এল ক্লাসিকো’ লড়াই

Today, el classico, fight
ad

স্পোর্টস ডেস্ক: স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগের খেলায় আজ রাতে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। বিশ্বের কোটি ফুটবল প্রেমী অপেক্ষায় আছে আরেকটি রোমাঞ্চকর ‘এল ক্লাসিকো’ লড়াই দেখার জন্য।

রবিবার (১৩ আগস্ট) বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় ন্যু ক্যাম্পে ম্যাচটি শুরু হবে।

ম্যাচের আগে তুলনামূলক বিচারে বার্সার চেয়ে ভাল অবস্থায় রিয়াল মাদ্রিদ। বেল-বেনজেমা-রোনালদো ত্রিফলার এক থাকায় তাদের আক্রমণভাগ আগের মতই শক্ত থাকছে।

বার্সার অবস্থা সেখানে রিয়ালের ঠিক বিপরীত। গত মৌসুমটা বাজেভাবে কেটেছে কাতালানদের। তার ওপর গত কয়েকটি ক্লাসিকোতে সবচেয়ে ধারাবাহিক নেইমারের অনুপস্থিতি।

রিয়াল কোচ জিদান এ নিয়ে একটু খোঁচাও দিয়ে বলেছেন, বার্সায় অন্য যে কেউই আসুক, যত ভালোই খেলুক কিন্তু নেইমার হতে পারবে না।

তবে নেইমারকে ছাড়াও যে বার্সা জিততে পারে সেটা লা লিগার সর্বশেষ এল ক্লাসিকোতেই দেখিয়েছে দলটি। মেসির জোড়া গোলে সেই ম্যাচে রিয়ালকে তাদেরই ঘরের মাঠে হারিয়েছিল বার্সেলোনা। তার ওপর সবশেষ দুটি মুখোমুখি লড়াইতে জয়সহ প্রাক-মৌসুমের সব ম্যাচে জিতে আত্মবিশ্বাসী বার্সেলোনাও।

যুদ্ধটা যতই মেসি-সুয়ারেজ বনাম রোনালদো-বেনজেমা-বেল হিসেবে দেখা হোক না কেন, তবুও মেসি-রোনালদো দ্বৈরথ নিয়ে আলাদা উত্তেজনা থাকবেই। সর্বশেষ হিসেব ধরলে সিআর সেভেনের চেয়ে এগিয়ে আছেন এমএল টেন। শেষ ক্লাসিকোতে জোড়া গোল করে রিয়ালকে হতাশায় ডুবিয়েছিলেন আর্জেন্টাইন তারকা।

রোনালদো-মেসি লড়াইতে মেসি এগিয়ে থাকলেও ক্লাসিকোর মুখোমুখি লড়াইতে এক ইঞ্চি হলেও এগিয়ে রিয়াল। ইতিহাসে এখন পর্যন্ত দু’দল মুখোমুখি হয়েছে ২৩২ বার। যেখানে সাফল্যের পাল্লা ভারী রিয়ালের। বার্সেলোনার ৯১ জয়ের বিপরীতে রিয়ালের জয় ৯৩ ম্যাচে। বাকি ৪৯টি ম্যাচ ড্র হয়েছে।

রিয়ালের অবশ্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে লাল কার্ড। শেষ চার ক্লাসিকোতে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন রিয়ালের তিন ফুটবলার। এসব লাল কার্ডের বেশিরভাগই এসেছে এমন সব ফাউলের কারণে যেগুলো না করলেও খুব একটা ক্ষতি হতো না রিয়ালের। অন্তত ফুটবল বোদ্ধাদের মত সেটাই। তাই লাল কার্ডের ব্যাপারে দুশ্চিন্তায় থাকতে হচ্ছে জিদানকে। শিষ্যদের দিতে হচ্ছে মাথা ঠাণ্ডা রাখার দাওয়াই।

মুখোমুখি লড়াইয়ে ফল আসা ১৮৩ ম্যাচের ৪৩টিতেই জয়-পরাজয় নির্ধারিত হয়েছে ২-১ গোলে। যেখানে রিয়ালের জয় ২৩টি ও বার্সেলোনার ২০টি ম্যাচে।

হিসেব-যুক্তি, তর্ক-পরিসংখ্যান যাই হোক, খেলোয়াড় বিশ্লেষকরা যে যাই বলুক, এল ক্লাসিকো মানেই সব হিসাব-নিকাশের বাইরে আলাদা রোমাঞ্চ। যার ছোঁয়ায় শিহরিত বিশ্ব ফুটবল।

ad