রাশিয়া বিশ্বকাপের ‘বি’ গ্রুপের ফেভারিট স্পেন ও পর্তুগাল

world cup group b
ad

স্পোর্টস ডেস্ক: ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ। এই আসরের ট্রফিটি সবার কাছেই এক অমূল্য রতন। আর মাত্র ৯ দিন পর রাশিয়ায় শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। পছন্দের দলগুলো গ্রুপ পর্বে কেমন করবে কিংবা তাদের প্রতিদ্বন্দ্বী দলগুলো কেমন করবে এ নিয়ে ভাবনার শেষ নেই।

৩২ দল খেলবে ৮ গ্রুপে ভাগ হয়ে । গ্রুপ ‘বি’ তে ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেনের সঙ্গে আছে পর্তুগাল, মরক্কো ও ইরান। দেখে নেয়া যাক ‘বি’ গ্রুপের চালচিত্র।

স্পেন (ফিফা র‍্যাংকিং- ৮)

এখন পর্যন্ত স্পেন বিশ্বকাপে মোট ১৪ বার অংশ নিয়েছে। ২০১০ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া দলটি চলতি আসরে দুর্দান্ত খেলছে। কদিন আগেই দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ৬-১ গোলে উড়িয়ে দেয়। বাছাই পর্বে সবগুলো ম্যাচেই জয় পেয়েছে তারা। ডেভিড ডি গিয়া, ডেভিড সিলভা, জেরর্ড পিকে, ইসকোর মতো খেলোয়াড়দের নিয়ে দারুণ শক্তিশালী দলটি। তবে এবারও দলের দলের প্রাণ ভোমরা সদ্য বার্সেলোনা ত্যাগ করা আন্দ্রে ইনিয়েস্তা।

পর্তুগাল (ফিফা র‍্যাংকিং- ৪)

এখন পর্যন্ত ছয়বার বিশ্বকাপে অংশ নেয়া পর্তুগাল ফেভারিট দলগুলোর তালিকায় নেই। ১৯৬৬ সালে কিংবদন্তী ইউসেবিএ’র পর্তুগাল তৃতীয় স্থান অর্জন করেছিল, যা এখন পর্যন্ত তাদের সেরা সাফল্য। তবে যেকোনো সময় কেকোনো কিছু করে ফেলতে পারে দলটি তার বড় প্রমাণ গত ইউরো চ্যাম্পিয়নশিপ জেতা। সাদামাটা দল নিয়ে শিরোপা জিতে নিয়েছিল রোনালদোর দল। দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা তারকার দিকেই থাকবে মূল স্পটলাইট। তার সঙ্গে বার্নারদো সিলভা, উইলিয়াম কারবালহোরা জ্বলে উঠতে পারলে বিশ্বকাপ জয় অসম্ভব নয় পর্তুগিজদের জন্য।

মরক্কো (ফিফা র‍্যাংকিং- ৪২)

আফ্রিকার এই দেশটি এখন পর্যন্ত বিশ্বকাপে অংশ নিয়েছে চারবার। শেষবার ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে অংশ নিয়েছিল দলটি। সেরা সাফল্য ১৯৮৬ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ওঠা। আইভরি কোস্টের মতো দলকে বিদায় করে এবারের বিশ্বকাপের টিকেট কেটেছে মরক্কো। এএফসি আয়াক্সের ২৫ বছর বয়সী হাকিম জুইয়াস জ্বলে উঠতে পারলে দারুণ কিছু করে ফেলতেও পারে দলটি। এছাড়া জুভেন্টাসের ডিফেন্ডার মেহেদি বেনাতিয়াও দলের অন্যতম ভরসা।

ইরান (ফিফা র‍্যাংকিং- ৩৬)

স্বাগতিক রাশিয়া ও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের পর এশিয়া অঞ্চল থেকে ইরানই সবার আগে এবারের বিশ্বকাপ নিশ্চিত করেছিল। আগে তারা বিশ্বকাপে চার আসর থাকলেও গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে যায়। তবে রিয়াল মাদ্রিদের সাবেক কোচ কার্লোস কুইরোজের অধীনে নতুন কিছুর স্বপ্ন দেখছে তারা। দলটি এবার তাকিয়ে থাকবে রুবেন কাজানের স্ট্রাইকার ‘ইরানিয়ান মেসি’ খ্যাত সরদার আজমোনের দিকে।

ad