রাশিয়া বিশ্বকাপে রেফারি আতঙ্ক!

Russia World Cup, referee, panic,
ad

স্পোর্টস ডেস্ক: রাশিয়ায় চলমান বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের কোয়ার্টার ফাইনাল পর্ব আজ থেকে শুরু হচ্ছে। আর তার আগেই দলগুলোকে পেয়ে বসেছে রেফারি আতঙ্ক। কারণ রেফারির কারণেই কিছু খেলোয়াড়কে সেমিফাইনালের মতো মঞ্চে নাও দেখা যেতে পারে।

এবারের বিশ্বকাপে ডিসিপ্লিনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়েছে। প্রথম রাউন্ড থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যাওয়া কোনো দলের খেলোয়াড়ের নামের পাশে যদি দুইটা হলুদ কার্ড থাকে, তাহলে দল সেমিফাইনালে গেলেও দুই হলুদ কার্ডের মুখ দেখা কোনো খেলোয়াড় সেমিতে খেলতে পারবেন না।

এই নতুন নিয়ম দলগুলোকে ফেলে দিয়েছে দুশ্চিন্তায়। আগে আসা যাক ব্রাজিলের কথায়। নেইমার, ফিলিপে লুইস ও ফিলিপে কুতিনহোর মতো তারকারা আছেন দ্বিতীয় হলুদ কার্ড দেখার শঙ্কায়। এমনিতেই শেষ আটের লড়াইয়ে তারা পাচ্ছে না কাসেমিরোকে।

আজ শেষ আটে তাদের প্রতিপক্ষ বেলজিয়ামও একই অবস্থার ভেতরে রয়েছে। কেভিন ডি ব্রুইন, থমাস মুনিয়ের এবং ইয়ান ভের্তঘেন রয়েছে দ্বিতীয় হলুদ কার্ড দেখার ভয়ে।

এবার আসা যাক ফ্রান্সের প্রসঙ্গে। তাদের দলে দ্বিতীয় হলুদ কার্ডের খাড়া ঝুলছে পল পগবা, বেঞ্জামিন প্যাভার্ড, কোরেন্টিন টোলিসো ও স্ট্রাইকার অলিভিয়ের জিরুডের গলায়। সেই তুলনায় কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ উরুগুয়ের তালিকা লম্বা নয়। এমন শঙ্কায় থাকা উরুগুয়ের একমাত্র খেলোয়াড় রদ্রিগো বেন্টানকুর।

ইংল্যান্ড শিবিরে দ্বিতীয় হলুদ কার্ড দেখার আতঙ্ক আছে যাদের তারা হলেন- জর্ডান হেন্ডারসন, জেসে লিংগার্ড, কাইল ওয়ালকার। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ সুইডেনের এই তালিকায় আছেন ভিকস্টর ক্লাসেন এবং আলবিন একডাল।

স্বাগতিক রাশিয়া এবং ক্রোয়েশিয়ার ম্যাচে এই শঙ্কা তো রীতিমতো ভয়াবহ আকার ধারণ করেছে। দুদলের মিলিয়ে নয়জন খেলোয়াড় আছেন হলুদ কার্ড ঝুঁকিতে, যার মধ্যে ক্রোয়েশিয়ারই সাতজন! মারিও মানজুকিচ, ইভান রাকিটিচ, আন্তে রেবিচ এবং সিমে ভরসাল্জকো আছেন এই তালিকায়। রাশিয়া দলে ঝুঁকির তালিকায় আছেন আলেকজান্দ্রা গোলভিন এবং ইলি ইলিয়া কুটেপভ।

ad