রাশিয়া বিশ্বকাপ: সেমি-ফাইনালে উঠবে যারা!

Soccer WCup
ad

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়ে গেছে। সেমি-ফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স-উরুগুয়ে, ব্রাজিল-বেলজিয়াম, সুইডেন-ইংল্যান্ড ও রাশিয়া-ক্রোয়েশিয়া।

এবারের বিশ্বকাপকে বলা হচ্ছে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্বকাপ। কারণ এবার অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর সাথেও হেরে যাচ্ছে বিশ্বকাপের ফেবারিটরা। এর প্রমাণ এবারের বিশ্বকাপের দুই হট ফেবারিট স্পেন ও জার্মানির শেষ আটের আগেই বিদায়। স্পেন কোনোরকমে দ্বিতীয় রাউন্ডে উঠতে পারলেও জার্মানি বিদায় নিয়েছিল প্রথম রাউন্ড থেকেই।

তবে এর শুরুটা হয়েছিল বিশ্বকাপ বাছাইপর্ব থেকেই। কারণ এবার ছোট দলগুলোর সাথে খেলেও বাছাইপর্বের বাধা পেরুতে পারেনি নেদারল্যান্ডস, ইতালি ও চিরির মতো দল। তখনই ভাবা হচ্ছিল বিশ্বকাপে এবার ছোট দলগুলো চমক দেখাবে। হয়েছেও তাই। যেখানে আর্জেন্টিনা, পর্তুগাল ও স্পেন দ্বিতীয় রাউন্ডেই বাদ হয়েছে সেখানে সুইডেন ও রাশিয়া উঠে গেছে কোয়ার্টার ফাইনালে।

তবে এখন শুরু হয়েছে কোয়ার্টার ফাইনালের খেলা। এখানে যারা ভালো খেলবে তারাই জিতবে। কোয়ার্টারে কারা জিততে পারে সে বিষয়ে একটি প্রেডিকশন দিয়েছেন জনপ্রিয় স্পোর্টস সাংবাদিক মার্ক অগডেন।

উরুগুয়ে-ফ্রান্স: এই দুই দলের লড়াইয়ে ফ্রান্সকেই এগিয়ে রেখেছেন অগডেন। এর মূল কারণ কিলিয়ান এমবাপ্পে। তার মতে উরুগুয়ের সাথে ফ্রান্সের পার্থক্য গড়ে দেবেন আর্জেন্টিনাকে নাকানি-চুবানি খাওয়ানো এমবাপ্পে। তাছাড়া এডিন কাভানির ইনজুরির কারণে উরুগুয়েকে পিছিয়ে রেখেছেন তিনি। এই ম্যাচে ফ্রান্স জিতবে বলে তার অভিমত।

ব্রজিল-বেলজিয়াম: অগডেনের মতে কোয়ার্টার ফাইনালের সবচেয়ে আকর্ষণীয় লড়াই হবে এই ম্যাচটি। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল হট ফেবারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করলেও তারা চ্যঅম্পিয়নের মতো খেলছে না। শেষ ষোলোতে মেক্সিকোকো হারারেও তাদের পারফরমেন্স ছিল বিবর্ণ।

অন্যদিকে, বেলজিয়াম দলটি এবার বেশ পরিপাটি। জাপানের বিরুদ্ধে তারা যেখাবে খেলেছে তাতে করে ব্রাজিলকে হারাতে তাদের খুব বেশি বেগ পেতে হবে না। এই ম্যাচে বেলজিয়াম জয় পাবে বলে তার ভবিষ্যতবাণী।

সুইডেন-ইংল্যান্ড: ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডকে এই ম্যাচে এগিয়ে রাখছেন অগডেন। তার মতে, সুইডেনকে কোনোরকম পাত্তাই দেবে না হ্যারি কেইনরা। যদিও প্রায় প্রত্যেকটি টুর্নামেন্টে নকআউটে এসে ইংল্যান্ড দুর্ঘটনার শিকার হয়। তবে এবার আর তেমনটা হবে না বলে আশা অগডেনের।

রাশিয়া-ক্রোয়েশিয়া: অগডেনের মতে, এই ম্যাচটি হবে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ। এই ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ানোর সম্ভাবনাই বেশি। তবে সেখানে ক্রোয়েশিয়ারই জয় হবে। যদিও রাশিয়া স্বাগতিক বিচারে এগিয়ে তবে অগডেনের বাজি ক্রোয়েশিয়ার পক্ষেই।

ad