রাসেলের সেঞ্চুরি ও হ্যাটট্রিকের অবিস্মরণীয় ম্যাচ

Jagoran- Russell, Century, Hat-trick, Unforgettable match,
ad

স্পোর্টস ডেস্ক: ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) হাই স্কোরিং ম্যাচে আন্দ্রে রাসেলের বল হাতে হ্যাটট্রিকের পর ব্যাট হাতে তাণ্ডবলীলা চালানো অপরাজিত সেঞ্চুরিতে ত্রিনবাগো নাইট রাইডার্সকে ৪ উইকেটে হারিয়েছে জ্যামাইকা তালাওয়াস। টি-২০ ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিনি একই ম্যাচে হ্যাটট্রিক ও সেঞ্চুরি করলেন।

শনিবার (১১ আগস্ট) বাংলাদেশ সময় সকালে অনুষ্ঠিত ম্যাচে টসে হেরে আগে ব্যাট করতে নামা ত্রিনবাগো ৬ উইকেটে ২২৩ রান করে। জবাবে জ্যামাইকা ৪১ রানে ৫ উইকেট হারানোর পরেও রাসেল ঝড়ে ৩ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে।

আগে ব্যাট করা ত্রিনবাগো কলিন মুনরোর ৪২ বলে ৬১, ব্র্যান্ডন ম্যাককালামের ২৭ বলে ৫৬, ক্রিস লিনের ২৮ বলে ৪৬ এবং ড্যারেন ব্রাভোর ১৬ বলে ২৯ রানের আগ্রাসী ইনিংসে ভর করে বড় স্কোর পায়।

১৯ ওভার শেষে ত্রিনিবাগোর সংগ্রহ ছিল ৩ উইকেটে ২১২ রান। শেষ ওভারে বোলিংয়ের দায়িত্ব নেন অধিনায়ক রাসেল। পরপর তিন বলে ফিরিয়ে দেন আক্রমণাত্মক ব্রেন্ডন ম্যাককালাম, ডুয়াইন ব্রাভো ও দিনেশ রামদিনকে। তুলে নেন হ্যাটট্রিক। ত্রিনিবাগোর ইনিংস থামে ৬ উইকেটে ২২৩ রানে।

২২৪ রানের বিশাল জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে ৭ ওভারেই মাত্র ৪১ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে শোচনীয় পরাজয়ের দিকেই যাচ্ছিল জ্যামাইকা।

প্রথম বলেই আউট হতে পারতেন রাসেল। ফাওয়াদ আলমের বলে স্লগ সুইপ করেছিলেন ডানহাতি ব্যাটসম্যান, টপ-এজ হয়ে বল উঠে যায় আকাশে। ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ থেকে দৌড়ে এসেছিলেন আলী খান, কিন্তু বল তালুবন্দি করতে ব্যর্থ হন। তখনও কেউ ভাবতে পারেনি রাসেল এই জীবন পেয়ে কি অবিশ্বাস্য কাণ্ড ঘটাতে চলেছেন।

কেনার লুইসকে সাথে নিয়ে অবিশ্বাস্য পথ পাড়ি দেন রাসেল। মাত্র ৭৩ বলে এই দুজন গড়েন ১৬১ রানের জুটি, যা টি-২০ ক্রিকেটে ষষ্ঠ উইকেটে বিশ্ব রেকর্ড।

নীল নারিনকে ছক্কা হাঁকিয়ে ফিফটি পূর্ণ করেন ২২ বলে। পরের পঞ্চাশ করতে লেগেছে ১৮ বল! ৮৮ থেকে ব্রাভোকে টানা দুই ছক্কা হাঁকিয়ে ৪০ বলে পূর্ণ করেন সেঞ্চুরি, যা সিপিএলের দ্রুততম।

লুইসও তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। ৩৫ বলে ৪ চার ও ২ ছক্কার মারে ৫২ রান করে ফেরেন লুইস। দলকে জিতিয়ে ৪৯ বলে ১৩ ছক্কা ও ৬ চারে ১২১ রানে অপরাজিত থাকেন রাসেল, আর স্মরণীয় করে রাখলেন সিপিএলে নিজের অধিনায়কত্বের অভিষেক।

এর আগে ২০১২ সালে টি-২০ ব্লাস্টে সারের হয়ে কেন্টের বিপক্ষে ৬৩ বলে ১০২ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন জো ডেনলি। পরে বল হাতে নিয়েছিলেন হ্যাটট্রিক।

ad