রিয়াল মাদ্রিদে ভাঙনের সুর!

real madrid practice
ad

স্পোর্টস ডেস্ক: টানা তিনবারের চ্যাম্পিয়ন্স লীগ জয়ী রিয়াল মাদ্রিদ। এই তিনটি শিরোপা জেতাতে সবচেয়ে মূখ্য ভুমিকা রেখেছেন কোচ জিনেদিন জিদান ও স্ট্রাইকার রোনালদো। ২০১৮-১৯ মৌসুম শুরুর আগেই এই দু’জন ছেড়েছেন দল। এতে বড় বড় ধাক্কাই খেয়েছে মাদ্রিদের ক্লাবটি। এরপর দুইদিন আগেই দল ছেড়েছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মাতেও কোভাসিচ। এ যেন মরার উপর খাড়ার ঘা মাদ্রিদের। এখন শোনা যাচ্ছে আরও কয়েকজন তারকা রিয়াল ছাড়তে চাইছেন।

টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লীগ জিতিয়েই হঠাৎ করে কোচের দায়িত্ব ছাড়ার ঘোসণা দেন জিনেদিন জিদান। এরপর বিশ্বকাপের আগে তার জায়গায় স্থলাভিষিক্ত হন হুয়ান লোপেতগি। বিশ্বকাপের ঠিক মাঝপথে এসে হঠাৎ করেই দল ছাড়েন রোনালদো। ১০০ মিলিয়নে এই তারকা পাড়ি জমান জুভেন্টাসে।

অথচ গত ৯ বছরে রিয়ালের হয়ে সবচেয়ে উজ্বল ছিলেন রোনালদো। গত মৌসুমেও এই তারকা করেন ৪৪ গোল। রোনালদো রিয়াল ছাড়লেও ক্লাব সভাপতি পেরেজ আশা করেছিলেন তার জায়গায় যোগ্য একজনকেই দলে ভেড়াবেন। তবে তার আশা পূরণ হয়নি। একে একে নেইমার, হ্যাজার্ড, এমবাপ্পে ও ইকার্দির কাছে হন প্রত্যাখ্যাত। শেষে সেই পুরানোদের ওপরই ভরসা রাখতে বাধ্য হন। তবে তাদের মধ্যে থেকে দল ছেড়ে দেন ক্রোয়েশিয়ার মিডফিল্ডার কোভাসিচও।

এখন শোনা যাচ্ছে রিয়ালে বেজে উঠেছে বিদ্রোহের সুর। দল ছাড়তে চাইছেন গুরুত্বপূর্ণ তিন তারকা। তাদের মধ্যে আছেন নাম্বার টেন লুকা মদ্রিচও। অথচ রোনালদো রিয়াল ছাড়ার পর এই মদ্রিচকেই ভাবা হচ্ছিল রিয়ালের সবচেয়ে গুরুত্বপূর্ণ তারকা। নেই মদ্রিচই কিনা এখন ছাড়তে চাইছেন রিয়াল। যদিও মাদ্রিদ বলছে মদ্রিচ থাকছেন রিয়াল মাদ্রিদেই। তবে ভেতরের খবর বেতনের কারণে ইন্টার মিলানে পাড়ি জমাতে চাচ্ছেন মদ্রিচ। রিয়ালে মদ্রিচের বেতন ৭ মিলিয়ন হলেও ইন্টার তাকে ১১ মিলিয়ন দিতে রাজি। এখন দেখা যাক তিনি কি করেন।

বিদ্রোহীদের তালিকায় আছেন ডিফেন্ডার মার্সেলোও। তবে এই তারকা দল ছাড়তে চাইছেন ভিন্ন কারণে। শোনা যাচ্ছে রোনালদো তাকে জুভেন্টাসে নিয়ে যেতে চাইছেন। রিয়ালে মার্সেলোর সবচেয়ে কাছের বন্ধু রোনালদো। তাদের দু’জনকে প্রায় সমই দেখা যেত একসাথে। ঘনিষ্ঠতাও ছিল তাদের বেশ।

স্প্যানিশ মিডিয়ার খবর, রিয়াল ছাড়ার পর থেকেই মার্সেলোকে জুভেন্টাসে যাওয়ার জন্য বোঝাচ্ছেন রোনালদো। তিনি মার্সেলোর সামনে জুভেন্টাসের ভালো দিকগুলো তুলে ধরছেন। মার্সেলোও এখন জুভেন্টাসে যাওয়ার জন্য আগ্রহী। সে এ বিষয়ে রিয়ালকে চাপ দিচ্ছে।

আরেক বিদ্রাহী হচ্ছেন করিম বেনজেমা। দীর্ঘদিন রিয়ালে খেলা বেনজেমা দল ছাড়তে চাইছেন একাদশে জায়গা পাবেন না সে ভয়ে। জিদান থাকাকালীন সময়ে বাজে পারফর্ম করে নিয়মিত একাদলে থাকলেও লোপেতগির কাছে সে সুযোগটা তিনি পাবেন বলে দল ছাড়ার কথা ভাবছেন। তাছাড়া, এই তারকার সাথে কোচ লোপেতগির পুরানো বিরোধও আছে। সব মিলিয়ে তিনি দল ছাড়তেই চাইছেন। তাকে কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে এসি মিলান। এখন দেখা যাক দুইয়ে দুইয়ে চার মেলে কিনা।

ad