রুদ্ধশ্বাস নাটকীয় ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম

belgium-vs-japan-
ad

স্পোর্টস ডেস্ক: দ্বিতীয়ার্ধের শুরুর দিকের দুই গোলে পিছিয়ে পড়েও তা শোধ করে নির্ধারিত সময়ের ইনজুরি টাইমে রেফারির বাঁশি বাজার একেবারেই পূর্ব মুহূর্তে গোল করে রুদ্ধশ্বাস নাটকীয় ম্যাচে জাপানকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল এবারের বিশ্বকাপের ডার্ক হর্স বেলজিয়াম।

সোমবার (২ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় রুস্তভ-ন-দন্যুতে শুরু হওয়া ম্যাচের ম্যাচের ২৬ মিনিটে ম্যাচের প্রথম সুযোগটি পায় বেলজিয়াম। ড্রিস মের্টেন্সের গোলমুখে বাড়ানো ক্রস জাপানের রক্ষণ ঠিকমতো ফেরাতে ব্যর্থ হলে দলকে এগিয়ে নেয়ার সুযোগ আসে রোমেলু লুকাকুর সামনে। কিন্তু শেষ মুহূর্তে ডিফেন্ডার মায়া ইয়োশিদা বাঁচান দলকে।

পরের মিনিটে এডেন হেজার্ডের জোরালো শট রুখে দেন গোলরক্ষক এইজি কাওয়াশিমা।

৪৮ মিনিটে গাকু শিবাসাকির পাস থেকে পাওয়া বল কোনাকুনি শট নিয়ে বেলজিয়ান গোলকিপারকে বিন্দুমাত্র সুযোগ না দিয়ে গোল করেন জেনকি হারাগুচি।

ঠিক তার পরের মিনিটে এডেন হেজার্ডের জোরালো শট বারে লেগে ফিরে আসলে দুর্ভাগ্যজনকভাবে সমতায় ফিরতে পারেনি বেলজিয়াম।

গোল খাওয়ার ধাক্কা সামলানোর আগেই আবারও গোল হজম করে বেলজিয়াম। ৫২ মিনিটের মাথায় কাগউয়ার পাস থেকে বল পেয়ে ইনুই ডান পায়ে অপ্রতিরোধ্য শট নিয়ে চোখ ধাঁধানো গোল করে ব্যবধান দ্বিগুণ করে জাপান।

৬৯ মিনিটে একটি গোল শোধ করে খেলায় ফেরার ইঙ্গিত দেয় বেলজিয়াম। মাকোতো হাসেবির নেয়া কর্নার কিক থেকে বল পেয়ে ডি বক্সের ভেতরে কোনাকুনি হেড করে জাপানি গোলকিপারকে বোকা বানিয়ে গোল করেন জেন ভারটংহেন।

তখনও বোঝা যায়নি কি জমজমাট এক ম্যাচ উপহার দিতে যাচ্ছে বেলজিয়াম। ৭৪ মিনিটে হেজার্ডের ক্যাচ থেকে পাওয়া বল হেডে জালে জড়িয়ে বেলজিয়ামকে সমতায় ফেরান মারুআন্স ফেলাইনি।

৯০ মিনিট শেষ হওয়ার পর ইনজুরি টাইম আরও ৪ মিনিট যোগ করা হয়। তৃতীয় মিনিটে জাপানের হোন্ডার নেয়া কিক দারুণ দক্ষতায় ঠেকিয়ে দিয়ে কর্নারের বিনিময়ে দলকে বাঁচান বেলজিয়ান গোলকিপার। কর্নার কিক থেকে বল সরাসরি তিনি ধরে এক সতীর্থকে দিলে আচমকা পালটা আক্রমণে যায় বেলজিয়াম।

সবার চোখের পলকে সেই পাল্টা আক্রমণ থেকে টমাস মেউনিয়ারের থেকে বল পেয়ে লুকাকু ব্যাক হিল করলে নাসের চাডলি গোল করার সাথে সাথে বিজয় উৎসবে মেতে ওঠে বেলজিয়াম আর খানিক পরেও রেফারি বাঁশি বাজিয়ে অতি নাটকীয় এই ম্যাচের সমাপ্তি টানেন।

ad