লংকার মাঠে টাইগার সমর্থকদের হুংকার

Tiger fans, roar
ad

রিয়াজুল ইসলাম শুভ: দেশের মাটিতে গ্যালারীতে টাইগার সমর্থকদের গগণ ফাটানো চিৎকারে প্রকম্পিত গোটা স্টেডিয়াম এলাকা। বাংলাদেশের খেলার দিন এটা তো খুবই স্বাভাবিক এক দৃশ্য। তারপরেও গ্যালারীতে হাজার হাজার সমর্থকদের ভেতর এমন কিছু মন-প্রাণ উজাড় করে দেয়া সমর্থক আছেন যারা সহজেই দৃষ্টি আকর্ষণ করে। হলুদ টি-শার্ট, হাতে বাদ্যযন্ত্র সাথে লাল সবুজ-পতাকা হাতে নিয়মিত মাঠে উপস্থিত থাকছে এক বিশেষ সমর্থক গোষ্ঠী। বাংলাদেশ দলের নিবেদিতপ্রাণ এই সমর্থক গোষ্ঠীর নাম বিসিএসএ টাইগার্স। তারা দেশের গন্ডি পেরিয়ে শ্রীলংকার মাটিতেও টাইগারদের সমর্থন জানিয়ে চলেছেন।

বিসিএসএ টাইগার্সের পূর্ণ নাম হচ্ছে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন টাইগার্স। মূলত এই সমর্থক গোষ্ঠীর মূল উদ্দেশ্য হল বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন করার জন্য শক্তিশালী প্লাটফর্ম তৈরি করা। ইংল্যান্ডে যেমন ফুটবল বা ক্রিকেট খেলায় তাদের সমর্থকরা বারমি-আর্মি নামে পৃথিবীজুড়ে বিখ্যাত ঠিক তেমনি দিন দিন বিসিএসএ টাইগার্সের ব্যানারেও টাইগার সমর্থকরা দেশ ও দেশের বাহিরে আলাদা একটা পরিচিতি লাভ করছে।

Tiger fans, roar

তবে বারমি-আর্মির সাথে মৌলিক তফাৎ টাইগার এই সমর্থক গোষ্ঠীর রয়েছে। ইংলিশ সমর্থকরা নানা ঘটনার ফলে অনেক সময় সমালোচনার জন্ম দিয়ে থাকেন যা প্রতিষ্ঠিত এই টাইগার গোষ্ঠী কখনোই করছে না। বরং তারা দেশ ও দেশের বাহিরে ক্রিকেট সংক্রান্ত নানারকম কার্যক্রম চালিয়ে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। ক্রিকেটকে বিশ্বব্যাপী সমাদৃত করার জন্য তারা এখন দেশের বাহিরেও মাঠে গিয়ে টাইগারদের হয়ে হুংকার দিচ্ছেন।

বেশ প্রচলিত এবং চরম এক সত্য এই যে বাংলাদেশ ক্রিকেটে দ্রুত সময়ে টেস্ট মর্যাদা লাভ করেছিল খেলাটির প্রতি সমর্থকদের প্রাণভরা উল্লাস এবং বাঁধভাঙা আবেগ ও ভালবাসার জন্য। দর্শকরা কখনো মুখ ফিরিয়ে নেয়নি দলের চরম দুঃসময়ের ভেতরেও। তাই আজ বাংলাদেশ বিশ্ব ক্রিকেটের প্রতিষ্ঠিত এক শক্তি। বিসিএসএ টাইগার্স যেন দিন দিন হয়ে উঠছে বিশ্বব্যাপী টাইগার সমর্থকদের এক উজ্জ্বল প্রতীক।

বিসিএসএ টাইগার্স সম্পর্কে নিজের ভাললাগা আর উচ্ছ্বাস প্রকাশ করেছেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। নিজ দেশ থেকে উড়ে বিদেশ ভূমিতে গিয়ে টাইগারদের সমর্থন জানানোর জন্য সমর্থকদের অকুণ্ঠ প্রশংসা এবং ধন্যবাদ জানিয়েছেন বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে ২য় টেস্টেও টাইগারদের সমর্থক ছিল গ্যালারিতে। সেই ধারাবাহিকতায় আজকের ম্যাচেও গ্যালারিতে সমর্থকদের উপস্থিতি অনেক ছিল। এখন বাংলাদেশ যে কোন দলের সাথেই জেতার মন মানসিকতা নিয়ে মাঠে নামে। সমর্থকরাই দলের জন্য সাহস, দলের জয়ের পিছনে অন্যতম বড় ভূমিকা থাকে সমর্থকদেরই।’

ad