লা লিগা ও প্রিমিয়ার লীগে অবনমন হলো যারা

relegation 2
ad

স্পোর্টস ডেস্ক: স্প্যানিশ লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লীগের মৌসুম প্রায় শেষ। ইংলিশ প্রিমিয়ার লীগে আজ রাতে মাঠে নামবে ২০টি দল। আর আজই হবে মৌসুমের শেষ ম্যাচ। আর লা লিগার মৌসুমটা শেষ হবে আগামী রবিবার।

এই দুই লীগেরই নিয়ম পয়েন্ট টেবিলের সবার নিচে থাকা তিনটি দল সামনের আসরে অংশগ্রহণ করতে পারবে না। তাদের চলে চলে যেতে দ্বিতীয় লেগে। আর দ্বিতীয় লেগ থেকে তিনটি দল উঠে আসবে প্রথম লেগে।

এবারের লা লিগায় ইতোমধ্যেই তিনটি দলের অবনমন নিশ্চিত হয়ে গেছে। তারা হলো- দেপার্তিভো লা করুণা, লাস পালমাস ও মালাগা। লা করুণা এবার ৩৭ ম্যাচ থেকে জয় পেয়েছে ৬টিতে। তারা ড্র করেছে ১১ ম্যাচ আর হেরেছে ২০টিতে। তারা মোট গোল করেছে ৩৭টি আর খেয়েছে ৭৪টি।

লাস পালমাস ৩৭ ম্যাচ থেকে মাত্র ৫টিতে জয় পেয়েছে। ৭ ড্র আর ২৫ হারে তাদের পয়েন্ট ২২। দলটি ২৩ গোলের বিপরীতে খেয়েছে ৭২ গোল। মালাগা গত কয়েক বছর লীগে ভালো করলেও এবার তাদের অবস্থা খুবই করুণ। ৩৭ ম্যাচের মধ্যে মাত্র ৫টিতে জয় আর ৫টিতে ড্র করতে সক্ষম হয়েছে তারা। তাদের পয়েন্ট ২০।

এবার স্প্যানিশ সেগুন্দা লীগ অর্থ্যাৎ দ্বিতীয় লেগ থেকে লা লিগায় সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে রায়ো ভালেকানো ও হুয়েস্কা। বাকি একটি দল আসবে প্লে অফে খেলে।

ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে এবার অবনমন নিশ্চিত হয়ে গেছে সোয়ানসি সিটি, ওয়েস্ট ব্রমউইচ আলবিওন ও স্টোক সিটির। সোয়ানসি সিটির ৩৭ ম্যাচ থেকে এখন পয়েন্ট ৩৩। তারা জিতেছে ৬ ম্যাচ আর ড্র করেছে ৮ ম্যাচ। ওয়েস্ট ব্রমউইচের ৬ জয় আর ১৩ ড্রতে পয়েন্ট ৩১। ১৮ ম্যঅচ হারা দলটি ৩১ গোল দিয়ে হজম করেছে মোট ৫৪ গোল।

স্টোক সিটি ৩৭ ম্যাচে ছয়টিতে জিতেছে আর ৮টি ড্র করেছে। ১৯ ম্যাচ হারা দলটির পয়েন্ট মাত্র ৩০। গতবারও ভালো করা দলটি এবার সবচেয়ে বেশি গোল খেয়েছে।

এবার ইংলিশ লীগে দ্বিতীয় লেগ থেকে খেলার যোগ্যতা অর্জন করেছে উলভারহ্যঅম্পটন ও কার্ডিফ সিটি। বাকি একটি দল আসবে প্লে অফ খেলে।

ad