শেষ আটে যাওয়ার লড়াইয়ে নামছে ইংল্যান্ড-কলম্বিয়া

Fight, England-Colombia,
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে আজ মাঠে নামছে হ্যারি কেইনের ইংল্যান্ড এবং জেমস রদ্রিগেজের কলম্বিয়া।

মঙ্গলবার (৩ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় স্পার্টাকে খেলাটি শুরু হবে। বিটিভি, মাছরাঙ্গা টিভি ও নাগরিক টিভি খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

ইংল্যান্ডের হয়ে এবারের রাশিয়া বিশ্বকাপে দলের সেরা খেলোয়াড় হ্যারি কেইন জ্বল জ্বল করছেন। এক হ্যাটট্রিকসহ ৫ করে তিনিই এখন গোল্ডেন বুটের সবচেয়ে বড় দাবিদার।

নিজের ফর্মে থাকা প্রসঙ্গে কেইন বলেন, এখন মনে হচ্ছে সব ম্যাচেই আমি গোল পাবো। বিশেষ করে যখন গোলের সামনে আমার কাছে বল এসে পড়ছে। আবার গোল করতে চাই। করা দরকারও। কারণ এই ম্যাচটা অসম্ভব গুরুত্বপূর্ণ আমাদের কাছে।

হ্যারি কেইন ও দল ফাইনালে ফাইনালে যাবে, এমন স্বপ্ন দেখছেন সাবেক ইংলিশ অধিনায়ক ওয়েইন রুনি।

কিংবদন্তী ইংরেজ ফুটবলার ব্রায়ান রবসনও আশাবাদী এই দল নিয়ে। তিনি বলেন, শনিবার পর্তুগাল ছিটকে গেছে। স্পেনও বাড়ি ফিরে যাচ্ছে। তাই আমাদের বিরুদ্ধে ভালো মানের কোনো দল এখন আর নেই। কলম্বিয়াকে হারাতে পারলে সেমিফাইনালে ওঠার রাস্তাও পরিষ্কার হয়ে যেতে পারে বলে আমার বিশ্বাস।

ইতিহাস কথা বলছে ইংল্যান্ডের পক্ষে। মোট পাঁচবার কলম্বিয়ার বিপক্ষে খেলেছে ইংলিশরা। কখনোই হারেনি। তিন জয়ের সঙ্গে দুই ম্যাচে ড্র। বিশ্বকাপে একবারই কলম্বিয়ার বিপক্ষে লড়েছে ইংল্যান্ড। ১৯৯৮ বিশ্বকাপে। সেবার ২-০ গোলে জয় পেয়েছিল ইংলিশরা।

কিন্তু পরিসংখ্যান যাই বলুক না কেন, ২০০৫ সালের পর আর মুখোমুখি হয়নি এই দুটি দল। গ্রুপ ‘জি’ থেকে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ফেভারিট ইংল্যান্ড। আর গ্রুপ ‘এইচ’ সেরা কলম্বিয়া। তাই ল্যাটিন দেশটির সামনে রয়েছে অতীতের তিক্ত রেকর্ড ভেঙে ইংল্যান্ডকে বাড়ি পাঠানোর।

ইংলিশদের ভোগাতে পারেন মিডফিল্ডার হুয়ান ফার্নান্দো কুয়েন্টেরো। হামেস রদ্রিগেজের অভাব তাকে দিয়েই মেটাতে চান কলম্বিয়া কোচ হোসে পেকারম্যান।

শুধু আজকের ম্যাচের জন্য হামেস রড্রিগেজদের দেশ থেকে আসছেন আরও ১০ হাজার সমর্থক। এই খবরে কলম্বিয়া শিবিরের আত্মবিশ্বাসও বেড়ে গেছে কয়েক গুণ।

আরেকটি সুখবর দিলেন কলম্বিয়ার কোচ জোস পেকারম্যান। আজ মাঠে নামবেন দলের তারকা মিডফিল্ডার হামেস রড্রিগেজ। তার ইনজুরি নিয়ে যে অনিশ্চয়তা ছিল, তা কেটে গেছে বলে সাংবাদিকদের জানান তিনি।

গোলরক্ষক ওস্পানিয়াও খুব ভালো খেলছেন। ওস্পানিয়া বলেন, এখানে এসে যে প্রচুর সমর্থন পাচ্ছি, তা প্রতিটা ম্যাচেই মনে হয়েছে ঘরের মাঠে খেলছি। আমাদের মতো গ্যালারিতে এত সমর্থক হয়তো পাবে না ইংল্যান্ড দল।

ম্যাচটি নিয়ে চুলচেরা বিশ্লেষণে মেতে উঠেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কলম্বিয়ার জালে বল জড়ানো বেশ কঠিন। কলম্বিয়ার রয়েছে ইয়েরে মিনা ও দাভিনসন স্যাঞ্চেজের দুর্ভেদ্য সেন্ট্রাল ডিফেন্স।

এদিকে, এই ম্যাচের আগে বাংলাদেশ সময় রাত ৮টায় সেইন্ট পিটার্সবুর্গে কোয়ার্টার ফাইনালে যাওয়ার লক্ষ্যে নামছে সুইডেন ও সুইজারল্যান্ড। এই ম্যাচও বিটিভি, মাছরাঙ্গা টিভি ও নাগরিক টিভি খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

২৪ বছর পার হয়ে গেছে সুইডেনের। বিশ্বকাপ নকআউটে জয়টা অধরাই থেকে গেছে। অপরদিকে সুইজারল্যান্ড ১৯৫৪ সালের পর গোলের দেখা পায়নি এই পর্বে। তাই দুই দলই চাইবে আজ স্মরণীয় কিছু করে দেখাতে।

চমকপ্রদ তথ্য হচ্ছে বাছাইপর্বে একাধিকবার হলেও বিশ্বকাপের মঞ্চে কখনোই মুখোমুখি হয়নি সুইডেন-সুইজারল্যান্ড। এমনকি ইউরোও পারেনি এ দুই দলকে মুখোমুখি করাতে।

গ্রুপ ‘ই’ থেকে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে এসেছে সুইজারল্যান্ড। আর গ্রুপ ‘এফ’ থেকে জার্মানির মতো দলকে পেছনে ফেলে সেরা হয় সুইডেন।

মিডফিল্ডার সেবাস্টিয়ান লারসনকে সুইসদের বিপক্ষে পাচ্ছে না সুইডিশরা। আর দুই হলুদ কার্ডে কাটা পড়েছেন সুইজারল্যান্ডের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় স্টিফেন লিস্টাইনার ও ফেবিয়ান শাকার। অসুস্থতায় অনিশ্চিত সুইসদের সর্বোচ্চ গোলসংগ্রাহক স্টিভেন জুভের।

ad