স্পেনকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে রাশিয়া

russia win vs spain
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় রাউন্ডের খেলায় বিস্ময়ের জন্ম দিয়ে শিরোপা প্রত্যাশী স্পেনকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে তৃতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্বাগতিক রাশিয়া।

রবিবার (১ জুলাই) রাত ৮টায় লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি নির্ধারিত সময়ের ৯০ মিনিট এবং অতিরিক্ত সময়ের ৩০ মিনিটের খেলা ১-১ গোলের সমতা থাকায় শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায়।

টাইব্রেকারে আগে শট নেয় স্পেন এবং তা থেকে গোল করেন ইনিয়েস্তা। পরে ফেডরের কিক ঝাঁপিয়ে পড়ে হাত দিয়ে স্পর্শ করেছিলেন ডি গিগা। তবে তা গোল হলে সমতা আনে রাশিয়া।

স্পেনের দ্বিতীয় শটে পিকে আর রাশিয়ার দ্বিতীয় শটে গোল করেন সার্গেই ইগনাশেভিচ।

স্পেনের হয়ে কোকের নেয়া তৃতীয় শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন রুশ গোলকিপার ইগোর আকিনফেভ। পরের শটে আলেকজান্ডার গলভিন গোল পেলে ৩-২ তে এগিয়ে যায় রাশিয়া।

চতুর্থ শটে রামোস এবং চেরিসেভ গোল করলে স্কোর দাঁড়ায় রাশিয়া ৪, স্পেন ৩। আসপাসের নেয়া পঞ্চম শট অসামান্য দক্ষতায় ঠেকিয়ে দিলে বিশাল বড় অঘটনের জন্ম দিয়ে কোয়ার্টার ফাইনালে চলে যায় রাশিয়া।

এর আগে নির্ধারিত সময়ের ১১ মিনিটের মাথায় নাচোর নেয়া কিক ইগনাশেভিচের পায়ে লেগে জালের ভেতর প্রবেশ করলে আত্মঘাতী গোলের সুবাদে লিড পায় স্পেন।

বিরতির আগ দিয়ে জিউভা স্পেনের ডি বক্সে হেড দিয়ে বল জালে পাঠানোর চেষ্টা করলে জেরার্ড পিকে ইচ্ছাকৃতভাবে তা হাত দিয়ে প্রতিহত করেন। তাতে রেফারি পেনাল্টির নির্দেশ দেন এবং পিকে দেখেন হলুদ কার্ড। ৪১ মিনিটের মাথায় আর্টেম জিউভা পেনাল্টি থেকে গোল করে রাশিয়াকে ম্যাচে ফেরান।

পরে নির্ধারিত আর অতিরিক্ত সময়ে আর কোনো গোল না হওয়ায় ম্যাচটি টাইব্রেকারে যায়। এবারের বিশ্বকাপে নকআউট পর্বের কোনো ম্যাচ অতিরিক্ত সময়ে ও টাইব্রেকারে যাওয়ার ঘটনা এটাই প্রথম।

ad