হোয়াইটওয়াশ এড়াতে যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

To avoid whitewash, XI of Bangladesh,
ad

স্পোর্টস ডেস্ক: আজ তিন ম্যাচ সিরিজের শেষ টি-২০ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৪৫ রানের বড় ব্যবধানে এবং দ্বিতীয় ম্যাচে লো স্কোরিঙ ম্যাচে আশা জাগিয়েও ৬ উইকেটে হেরে সিরিজ খোয়ানো বাংলাদেশের জন্য তাই এই ম্যাচ মান-সম্মান বাঁচানোর লড়াই হয়ে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ভারতের দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। চ্যানেল আই, গাজী টিভি এবং বিটিভি খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

ব্যাটিংয়ে টাইগারদের পারফর্মেন্স এক কথায় অপ্রত্যাশিত বাজে যাচ্ছে। না হচ্ছে কোনো ব্যাটসম্যানের বড় ইনিংস, না হচ্ছে বড় জুটি, আর তার সঙ্গে রয়ে গেছে সিঙ্গেল না নিয়ে একের পর এক ডট বল খেলার বদ অভ্যাস। গত ম্যাচে বাংলাদেশের ইনিংসে ডট বলের সংখ্যা ছিল ৫১টি, যা টি-২০ ক্রিকেটের বিচারে যা এক কথায় বেমানান এবং অগ্রহণযোগ্য।

দলের হয়ে আগের ম্যাচের সর্বাধিক রান করা তামিম ৪৩ রান করেছেন ৪৮ বলে! যা মোটেও তার সাথে যায় না। বাকিরা ছিল আসা-যাওয়ায় ব্যস্ত। কেউ আবার উইকেটে থিতু হয়ে করেছেন আত্মহত্যা। ব্যতিক্রম ছিলেন শুধু আবু হায়দার রনি। তার ১৪ বলে খেলা অপরাজিত ২১ রানের ইনিংসটি না হলে ম্যাচটা হারতে হতো চরম লজ্জা নিয়ে।

যদিও সিরিজ হেরে লজ্জা পাওয়া হয়েছে। এখন শুধু বাকি হোয়াইটওয়াশ এড়ানোর লজ্জা। আর সেজন্য দলের একাদশে পরিবর্তন হবে এটা তো কারোর বুঝতে বাকি নেই।

২ পেসার খেলানোর পরিকল্পনা সঠিক প্রমাণিত হয়েছে। যদিও ধরা দেয়নি জয়। ব্যাটিং অর্ডারে কার জায়গায় কাকে খেলাবে, সেটা তো মিলিয়ন ডলারের প্রশ্ন।

শোনা যাচ্ছে শেষ দিকের ওভারে রান দ্রুত তুলতে আরিফুল হককে একাদশে নেয়া হতে পারে। তাহলে কপাল পুড়তে পারে আগের ম্যাচে ৯ বলে ৩ রান করা সৌম্য সরকারের। টপ অর্ডারে অদল-বদলের তেমন কোনো অবকাশ নেই। কেউই তেমন ভালো করছে না তাই ১ থেকে ৬ নম্বরে ব্যাটিং পজিশনে পরিবর্তনের সম্ভাবনা নেই।

অর্থাৎ তামিমের সাথে যথারীতি থাকবেন লিটন। এরপর তিনে সাব্বির, চারে মুশফিক, পাঁচে রিয়াদ এবং ছয়ে সাকিব। আরিফুল দলে আসলে নামবেন সাতে। আগের ম্যাচের মতো আটে নামবেন গোল্ডেন ডাক মারা মোসাদ্দেক। বল হাতে দারুণ করায় তার থাকা একেবারেই নিশ্চিত।

দ্বিতীয় ম্যাচে সুযোগ পেয়ে ব্যাটে-বলে পারফর্ম করে নিজের জায়গা আপাতত পোক্ত করেছেন আবু হায়দার রনি। স্পিন ভেল্কি দেখিয়ে চলেছেন নাজমুল ইসলাম অপু। আর গত ম্যাচের ভিলেন বনে যাওয়া রুবেল থাকছেন অভিজ্ঞতার আলোকে। তার জায়গায় রাহি কিংবা রাজুর ওপর আস্থা রাখার মতো খেল তারা দেখাননি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহামুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (অধিনায়ক), আরিফুল হক, মোসাদ্দেক হোসেন, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন।

ad