৫৫ বছর আগে ব্রাজিলকে হারিয়েছিল বেলজিয়াম

Brazil
ad

স্পোর্টস ডেস্ক: আজ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠার লড়াইয়ে বেলজিয়ামের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। এবারের বিশ্বকাপ বিচারে বেলজিয়ামের পারফরমেন্স বেশি উজ্জল থাকলেও ব্রাজিলকেই ফেবারিট মানছেন ফুটবল বোদ্ধারা। একই কথা বলছে এই দুই দলের সমীকরণও।

ব্রাজিলের সাথে বেলজিয়ামের দেখা হয়েছে মোট চারবার। এর মধ্যে একটিতে জয় পেয়েছে বেলজিয়াম, বাকি তিনটিতে ব্রাজিল। এই দুই দলের সর্বশেষ দেখা হয়েছিল ২০০২ সালে বিশ্বকাপে। সে ম্যাচে বেলজিয়ামের জালে দুইবার বল জড়িয়েছিল সেলেসাওরা। বেলজিয়াম ব্রাজিলের বিপক্ষে সর্বশেষ জয় পেয়েছিল ৫৫ বছর আগে ১৯৬৩ সালে। সেবার লুকাকুদের পূর্বসূরীরা ৫-১ গোলে জিতেছিল। বিশ্বকাপে ২০০২ সালে একবারই মুখোমুখি হয়েছে তারা।

তবে অতীত সমীকরণ যাই বলুক না কেন এই দুই দলের লড়াইটা হাড্ডাহাড্ডিই হবে। এবারের বিশ্বকাপে চার ম্যাচের চারটিতেই জয় পেয়েছে বেলজিয়াম। প্রথম ম্যাচে তারা পানামাকে ৩-০ গোলে হারিয়েছিল। পরের ম্যাচে তিউনিশিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডকে তারা হারিয়েছে ১-০ গোলে। এরপর শেষ ষোলোতে জাপানকে ৩-২ গোলে হারায় তারা।

অন্যদিকে, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। পরের ম্যাচে কোস্টারিকাকে ইনজুরি টাইমের গোলে ২-০ এবং শেষ ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারায় তারা। শেষ ষোলোর ম্যাচেও মেক্সিকোর বিরুদ্ধে ২-০ গোলের জয় পায় সেলেসাওরা।

এবার প্রথম দল হিসেবে ইউরোপ থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছিল বেলজিয়াম। টানা ২২ ম্যাচ, সময়ের হিসাবে ২২ মাস ধরে অপরাজিত আছে তারা।

লাতিন আমেরিকা থেকে শীর্ষ হয়ে বিশ্বকাপ নিশ্চিত করে ব্রাজিল। টানা ১৬ ম্যাচ ধরে অপরাজিত আছে তারা। স্বস্তির বিষয় হচ্ছে সর্বশেষ ২৫ ম্যাচের মাত্র ৬ ম্যাচে গোল হজম করতে হয়েছে সেলেসাওদের।

ad