টেস্টে টাইগারদের সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড

ban collups
ad

স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে হেরে আগে করতে নামা বাংলাদেশ তাদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড গড়ে মাত্র ৪৩ রানে অলআউট হয়েছে। এটি দক্ষিণ আফ্রিকার সাথে যৌথভাবে টেস্ট ইতিহাসের ষষ্ঠ সর্বনিম্ন রানে অলআউট হওয়ার নজির তৈরি করেছে।

বুধবার (৪ জুলাই) বাংলাদেশ সময় রাত ৮টায় অ্যান্টিগায় শুরু হওয়া ম্যাচে রোচের করা পঞ্চম ওভারের শেষ বলে ডৌরিচের গ্লাভসে ধরা পড়ে ৪ রান করে বিদায় নেন তামিম। দলীয় রান তখন ৫।

এরপর চলতে থাকে রোচের বলে টাইগার টপ অর্ডার ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল। ষষ্ঠ ওভারের শেষ বলে মুমিনুল হোপের হাতে ধরা পড়েন ১ রান করে। দলের স্কোর তখন ২ উইকেটে ১৬।

তারপর মাত্র ২ রান যোগ করে আরও ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৮! রীতিমতো অবিশ্বাস্য রকমের এক বিপর্যয়, তাও আবার একজন রোচের বলেই।

অষ্টম ওভারের তৃতীয় বলে রোচ কোনো রান না করা মুশফিককে ফেরান লেগ বিফোরের ফাঁদে ফেলে। ঠিক দুই বো পর সাকিব রানের খাতা খোলার আগেই স্লিপে থাকা হোল্ডারের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। ঠিক পরের বলে মাহামুদুল্লাহ ডৌরিচের গ্লাভসে ধরা পড়লে পাঁচ উইকেট হারিয়ে রীতিমতো কাঁপতে থাকে।

১৪তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৩৪ রানের মাথায় কিছুটা হাল ধরার চেষ্টা করা লিটন ৬ মারের মারে ৫৩ বলে ২৫ রান করে কামিন্সের বলে চেসের হাতে ক্যাচ দিয়ে ফিরলে আবারও শুরু হয় তাসের ঘরের মতো উইকেটের পতন।

একই ওভারের শেষ বলে শূন্য রানেই তৃতীয় স্লিপে হোল্ডারের হাতে ধরা পড়েন সোহান। কামিন্স তার পরের ওভারে ১ রান করা মিরাজকে ফেরান। মিরাজের ক্যাচ ধরেন স্মিথ।

১৭তম ওভারের তৃতীয় বলে হোল্ডারের বাউন্স সামলাতে না পেরে রাব্বি উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন। আর শেষ ব্যাটসম্যান ২ রান করা রাহীকেও বোল্ড করেন হোল্ডার।

কেমার রোচ ৫ ওভারে ১ মেডেনসহ মাত্র ৮ রান দিয়েই টাইগারদের প্রথম ৫ উইকেট দখল করেন। এছাড়া কামিন্স ৪ ওভারে ২ মেডেনসহ ১১ রান দিয়ে ৩টি এবং হোল্ডার ৪ ওভার ৪ বলে ১০ রান দিয়ে নেন ২ উইকেট।

পরে প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ ২ উইকেটে ২০১ রান করে। বর্তমানে তাদের লিড ১৫৮ রানের এবং হাতে আছে আরও ৮টি উইকেট। ডেভন স্মিথ ৫৮ রান করে সোহানের গ্লাভসে ধরা পড়েন অভিষিক্ত রাহীর বলে। আর কাইরান পাওয়েল রিয়াদের বলে লিটনের হাতে ধরা পড়ার আগে করেন ৪৮ রান।

সেঞ্চুরির অপেক্ষায় থাকা গ্রেইগ ব্র্যাথওয়েড আজ ৮৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন। তার সঙ্গে নামবেন নাইটওয়াচ ম্যান হিসেবে নেমে ১ রানে অপরাজিত থাকা দেবেন্দ্র বিশু।

ad