বিশ্বকাপের খেলোয়াড় র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন যারা

World cup
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ শুরুর আর মাত্র বাকি আছে ৪ ঘন্টা। এরপরেই সৌদি আরব ও রাশিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ। বিশ্বকাপকে সামনে রেখে খেলোয়াড়দের র‌্যাংকিং প্রকাশ করেছে ইএসপিএন। তাদের করা র‌্যাংকিংয়ে মোট ৫০ জনকে রাখা হয়েছে।

দেখে নেওয়া যাক তাদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছে কারা:

১. লিওনেল মেসি: আর্জেন্টাইন তারকা মেসির দিকেই এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি নজর থাকবে তাদের। বার্সেলোনার হয়ে এই তারকা সম্ভাব্য সব ট্রফি জিতলেও জাতীয় দলের হয়ে এখনো কিছুই জিততে পারেনি। দুইবার কোপা আমেরিকার ফাইনালে ও একবার বিশ্বকাপের ফাইনালে হেরে শিরোপা না জেতার আক্ষেপ নিয়েই এবার মাঠে নামবে সে।

২. ক্রিশ্চিয়ানো রোনালদো: পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা গতবার ইউরো জিতেছে। রিয়াল মাদ্রিদকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লীগ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা তার। এখন শুধু এই তারকার বিশ্বকাপ স্বপ্নটাই বাকি আছে। ইউরোর চ্যাম্পিয়নরা এবার বিশ্বকাপ জেতার মিশনেই নামবে। আর তাদের সবচেয়ে বড় তারকা হচ্ছে রোনালদো।

৩. নেইমার জুনিয়র: খুব সম্ভাবনাময়ী ব্রাজিলের এই তারকা এখনো মেসি ও রোনালদোর ছায়াতলেই পড়ে আছেন। বয়স ২৮ হয়ে গেলেও এখনো জিততে পারেননি কোনো ব্যালন ডি’অর। এখন নিজেকে প্রমাণের জন্য বিশ্বকাপই তার কাছে সবচেয়ে বড় সুযোগ।

৪. কেভিন ডি ব্রুইনি: এবারের বিশ্বকাপের অন্যতম দাবিদার বেলজিয়াম। তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ তারকা ব্রুইনি। এবারের মৌসুমে ম্যানচেষ্টার সিটির হয়ে অসাধারণ খেলা ব্রুইনি ব্যালন ডি’অর জয়ের তালিকায় আছেন। বিশ্বকাপে জিততে পারলে পুরস্কারটা উঠে যেতে পারে তার হাতে। তিনি স্টার র‌্যাংকিংয়ে তাই চার নম্বরে আছেন।

৫. হ্যারি কেইন: বিশ্বকাপে ইংল্যান্ডের সবচেয়ে বড় তারকা কেইন। ইংল্যান্ডের শিরোপা ক্ষুদা ঘুচাতে অবদান রাখতে হবে তাকেই। টটেনহ্যামের এই তারকা এখন আছেন দারুণ ফর্মে। এবারের মৌসুমে ৪২ গোল করা তারকাকে তাই রাখা হয়েছে পাঁচ নম্বরে।

৬. লুইস সুয়ারেজ: বিশ্বকাপে সুয়ারেজের রেকর্ড খুব একটা ভালো নয়। ২০০৬ বিশ্বকাপে হাত দিয়ে বল ঠেকিয়ে দেখেন লাল কার্ড। পরের আসরে চিয়েলিনিকে কামড় দিয়ে হন নিষিদ্ধ। ঠিক চার বছর পর এবার আবার বিশ্বকাপে খেলবেন তিনি। এটিই হবে তার শেষ বিশ্বকাপ। উরুগুয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই তারকা এবার কি করেন সেটাই দেখার বিষয়।

৭. মোহাম্মদ সালাহ: পুরো বিশ্ব এখন ভুগছে সালাহ জ্বরে। মিশরকে এবার একাই বিশ্বকাপে তুলেছেন তিনি। দ্বিতীয় রাউন্ডে যেতেও সালাহর উপরই ভরসা তাদের। তবে এ তারকা এখন কাধের ইনজুরিতে আছেন। প্রথম ম্যাচে তার খেলা এখনো নিশ্চিত নয়।

৮. আতোয়ান গ্রিজম্যান: একঝাক তরুণকে নিয়ে এবার বিশ্বকাপ মিশনে নেমেছে ফ্রান্স। তাদের দলের অভিজ্ঞ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় গ্রিজম্যান। তার কাধেই দায়িত্ব থাকবে ফ্রান্সকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার। অ্যাতলেটিকোর এই তারকা এবার ফমেও আছেন বেশ।

৯. এডেন হাজার্ড: বেরজিয়ামের আক্রমণভাগের দায়িত্বটা থাকবে তার উপরই। দলকে গোল এনে দিয়ে বিশ্বকাপ জেতাতে তাকে রাখতে হবে সবচেয়ে বড় ভূমিকা। তাই এই তারকা র‌্যাংকিংয়ের ৯ নম্বরে আছেন।

১০. রবার্ট লেভানডস্কি: পোল্যান্ড এবার বিশ্বকাপে খুব একটা শক্তিশালী দল নয়। তবে তাদের লক্ষ্য হচ্ছে শেষ আটে যাওয়া। এ জন্য তাদের ভরসা লেভানডস্কি। বাছাইপর্বে ১৬ গোল করা এই তারকা আছেন তালিকার ১০ নম্বরে।

এরপর যথাক্রমে আছেন- জার্মানির মিডফিল্ডার টনি ক্রুস (১১), স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়া (১২), ক্রোয়োশিয়ার মিডফিল্ডার লুকা মদ্রিচ (১৩), আর্জেন্টিনার স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরো (১৪), ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে (১৫), ব্রাজিলের মিডফিল্ডার ফিলিপ কুতিনহো (১৬), স্পেনের মিডফিল্ডার ডেভিড সিলভা (১৭), ডিফেন্ডার সার্জিও র‌্যামোস (১৮)।

ad