বিশ্বকাপে চমক দেখাতে পারে যে ৫ তারকা!

world cup russia
ad

স্পোর্টস ডেস্ক: ঘনিয়ে আসছে ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ২৭ দিন পরেই শুরু হবে বিশ্বকাপের মূল পর্ব। এবারের বিশ্বকাপে অংশ নিয়েছে বেশকিছু ছোটো দল। এসব দলের আছে কিছু তারকা যারা এবার চমকে দিতে পারেন বিশ্ব ফুটবলকে। যেমনটা গতবার করেছিলেন হামেশ রদ্রিগেজ।

দেখে নেওয়া যাক এমন কিছু তারকাদের:

Sadio mane

সাদিও মানে: ১৯৯২ সালে জন্ম নেওয়া সাদিও মানের সেনেগালে অভিষেক হয় ২০১২ সালে। ওই বছর ৪ ম্যাচ খেললেও কোনো গোলের দেখা পাননি তিনি। এরপর টানা ছয় বছরে দেশের হয়ে মোট ৪৯টি ম্যাচ খেলেছেন এই তারকা। করেছেন ১৪টি গোল।

সাদিও মানের ক্লাব ক্যারিয়ার শুরু ২০১১ সালে এফসি মেটজের বি টিম থেকে। পরের বছরই তিনি নাম লেখান মূল দলে। এর ঠিক কয়েক মাস পর ২০১২ সালে রেড বুল সালজবার্গের হয়ে নাম লেখান তিনি। ২০১৪ ইংলিশ ক্লাব সাউথহ্যাম্পটনে চলে আসেন তিনি। এই দলটির হয়ে ৬৭ ম্যাচে তার গোল ২১টি। এরপর ২০১৬ সালে আসেন লিভারপুলে।  এখানে এসে ৫৬ ম্যাচে করেছেন ২৩ গোল। সেনেগালের গ্রুপে আছে জাপান, পোল্যান্ড ও কলম্বিয়া। সেনেগালকে পরবর্তী রাউন্ডে যেতে হলে এই তারকার দিকেই তাকিয়ে থাকতে হবে।

mandzkic

মারিও মানজুকিচ: এবারের বিশ্বকাপে ক্রোয়োশিয়া মোটামুটি শক্তিশালী দল। তাদের দলের অন্যতম সদস্য মারিও মানজুকিচ। ২০০৭ সালে এই তারকার অভিষেক হলেও কখনোই ক্রোয়োশিয়া দলে নিয়মিত ছিলেন না। তবে জুভেন্টাসের হয়ে সাম্প্রতিক সময়ে তার পারফরমেন্স অসাধারণ। সর্বশেষ ১০ ম্যাচে এই তারকা করেছেন ৭ গোল। অনেকেই বলছেন এবারের আসর থেকে তারকা বনে যেতে পারেন মানজুকিচ। তবে এ জন্য তাকে পার করতে হবে নাইজেরিয়া, আর্জেন্টিনা ও আইসল্যান্ড বাধা।

মিলাকোভিচ সেভিক: বিশ্ব ফুটবলের উঠতি তারকাদের মধ্যে অন্যতম সেভিক। লাজিওর হয়ে এবার অসাধারণ খেলেছেন সার্বিয়ার এই তারকা। এক মৌসুম শেষেই তাকে নিয়ে কাড়াকাড়ি পড়ে গেছে জায়ান্ট ক্লাবগুলোর মধ্যে।  বিশ্বকাপেও এই তারকার দিকে চোখ থাকবে সবার। সার্বিয়ার তুরুপের তাসও তিনি।সার্বিয়ার গ্রুপে আছে ব্রাজিল, সুইজারল্যান্ড ও কোস্টারিকা।

christian-eriksen

ক্রিশ্চিয়ান এরিকসন: ডেনমার্কের এই তারকা টটেনহ্যামের হয়ে ক্লাব ফুটবল দাপিয়ে বেড়াচ্ছেন। ডেনমার্কের হয়ে ২১ গোল তার। এই মিডফিল্ডার আয়াক্স ও টটেনহ্যামের হয়ে করেছেন ৫৬ গোল। এর মধ্যে এ বছরই তিনি গোল করেছেন ১০টি। সাথে আছে ৮টি গোলে অবদান। রাশিয়া বিশ্বকাপে স্বভাবতই সবার চোখ থাকবে তার দিকে।  আশা করা হচ্ছে তার চমকে গ্রুপ পর্ব পার হতে পারবে ডেনমার্ক। এফ গ্রুপে তাদের প্রতিপক্ষ জার্মানি, মেক্সিকো ও দক্ষিণ কোরিয়া।

lewandowski

রবার্ট লেভানডস্কি: পোল্যান্ডের এই তারকা এখন খেলছেন বায়ার্ন মিউনিখের হয়ে। এ মৌসুমে ক্লাবের হয়ে ৪২ গোল তার। ইতোমধ্যেই লীগ শিরোপা জিতে গেছে পোল্যান্ড। তবে তার জাতীয় দল খুব একটা শক্তিশালী নয়। বলতে গেলে দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে এই তারকার উপরই নির্ভর করতে হবে পোল্যান্ডকে। তাদের গ্রুপে সেনেগাল, কলম্বিয়া ও জাপান থাকায় সেটা একটু সহজই হয়েছে। তবে দেখার বিষয় হবে এই তারকার নৈপুণ্যে পোল্যান্ড সুপার এইটে উঠতে পারে কিনা।

ad