যেমন হতে পারে বিশ্বকাপে ফ্রান্সের একাদশ

বিশ্বকাপ, ফ্রান্স, একাদশ,
ad

স্পোর্টস ডেস্ক: ঘনিয়ে আসছে ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ৮ দিন পরেই শুরু হবে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’। বিশ্বকাপ শুরুর দিন যতই সামনে আসছে ততই ভক্তদের মাঝে উত্তেজনা বাড়ছে। কেমন হবে তাদের দল। কোন ফরমেশনে খেলবে আর কারা কারা খেলবে? আজ জেনে নেয়া যাক কেমন হতে পারে ফ্রান্সের একাদশ।

অটোয়ান গ্রিজম্যান ফ্রান্সের মূল ভরসা। ২০১৬’র ইউরো চ্যাম্পিয়নশিপে ফ্রান্সের করা ১৩ গোলের ৬ গোলই এসেছিল অ্যাত লেটিকো মাদ্রিদের এই ফরোয়ার্ডের কাছ থেকে। নজর থাকবে উদীয়মান তারকা ওসমান ডেম্বেলের দিকে।

আরেক তরুণ তুর্কি কিলিয়ান এমবাপ্পের দিকেও নজর থাকবে এবারের বিশ্বকাপে। গত মৌসুমে ১২৮ মিলিয়ন পাউন্ডে ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেইন্ট জার্মাইতে যোগ দেয়া এই ফরোয়ার্ড ২৭ ম্যাচে করেছেন ১৩ গোল।

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম ফুটবলার হিসেবেও ছিলেন দারুণ সফল। ইউসিএল জেতা সর্বকনিষ্ঠ অধিনায়কের রেকর্ডটা দিদিয়ের দেশমের। ফ্রেঞ্চ ক্লাব মার্সেইকে যখন তিনি ১৯৯৩ সালে ইউসিএল জেতান তখন তাঁর বয়স ছিলো মাত্র ২৪। শুধু তাই নয়, ফ্রেঞ্চ বেনেকবাওয়ারের পর দ্বিতীয় খেলোয়াড় হিসাবে তিনি ইউসিএল, বিশ্বকাপ এবং ইউরোতে দলকে নেতৃত্ব দিয়েছেন।

ধারণা করা হচ্ছে এবারের বিশ্বকাপে ফ্রান্স ৪-৩-২-১ ফরমেশনে খেলবে। দিদিয়ের দেশম তার একাদশ কিভাবে সাজাতে পারেন দলকে শিরোপা এনে দেয়ার জন্য, তার একটা নমুনা দখে নেয়া যাক।

যেমন হতে পারে তাদের মূল একাদশ:

গোলকিপার হিসেবে নিয়মিত একাদশে খেলবেন লিওরিস। ডিফেন্সে থাকবেন উমতিতি, ভারানে, মেন্ডি এবং সিডিবে। মিডফিল্ড সামলানোর দায়িত্ব থাকবে কান্তে এবং পগবার। লেফট উইংয়ে থাকবেন লেমার, রাইট উইংয়ে থাকবেন এমবাপ্পে এবং মূল স্ট্রাইকার হিসেবে থাকবেন গ্রিজম্যান। লোন স্ট্রাইকারের দায়িত্ব পালন করতে দেখা যেতে পারে জিরোডকে।

ad