জাতীয় দলে সুযোগ পাওয়া কে এই ইয়াসিন আরাফাত?

টেস্ট সিরিজে আফগানিস্তানের কাছে পরাজয়ের পর গতকাল রাতেই ত্রিদেশীয় সিরিজের জন্য টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ। এবারের দলে এসেছে ব্যাপক পরিবর্তন। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন তরুণ পেসার ইয়াসিন আরাফাত। বলতে গেলে এবারের দলের সবচেয়ে বড় চমক তিনি।

কিন্তু কে এই ইয়াসিন আরাফাত। কেনই বা রুবেল হোসেন ও আবু জায়েদ রাহীর মতো পেসারদের বাদ দিয়ে তাকে দলে ঢোকানো হলো?

লিস্ট 'এ' বা ঘরোয়া ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৮টি উইকেট নিয়েছেন গাজী গ্রুপের ডানহাতি পেস বোলার ইয়াসিন আরাফাত।

ক্রিকেট ইতিহাসে এক ওয়ানডে ইনিংসে ৮ উইকেট নেয়া একাদশ বোলার তিনি।

চলতি বছর হয়ে যাওয়া অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে তার খেলার কথা থাকলেও চোটের কারণে খেলতে পারেননি। ২০১৬ সালের সেপ্টেম্বরে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় আরাফাতের।

গেল বছর অভিষেক ম্যাচেও আবাহনীর বিপক্ষে ৬টি উইকেট নিয়েছিলেন আরাফাত। সেবার তিনি ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলেন। এই ফরম্যাটের ঘরোয়া ক্রিকেটে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড ছিল আব্দুর রাজ্জাকের।

এই বাহাতি স্পিনার ২০০৩-০৪ মৌসুমে ঢাকায় জিম্বাবুয়ে 'এ' দলের বিপক্ষে ১৭ রানে ৭ উইকেট নিয়েছিলেন। আর লিস্ট 'এ' মর্যাদা পাওয়ার পর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল ব্রাদার্সের শন উইলিয়ামসের।

২০১৩-১৪ মৌসুমে জিম্বাবুয়ের এই বাঁহাতি স্পিনার কলাবাগান ক্রিকেট একাডেমির বিপক্ষে ২৫ রানে নিয়েছিলেন ৭ উইকেট।

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তাকিয়ে দলে নেয়অ হয়েছে তাকে। অবশ্য রনি-রাহী-রুবেলদের বাজে পারফর্মও তার দলে আসার অন্যতম কারণ।

মন্তব্য লিখুন :