বাংলাদেশ-পাকিস্তান হলেই তারা এমন করতে পারে: উসমান খাজা

নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ক্রিকেট দলের পাকিস্তান সফর বাতিল করার সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার উসমান খাজা। তার মতে এর মাধ্যমে আরও একবার অর্থের দাপট প্রমাণিত হয়েছে এবং দলগুলোর দ্বৈত নীতি প্রকাশ পেয়েছে।

গত শুক্রবার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়ানোর আগেই পুরো সফর স্থগিত করে দিয়ে পাকিস্তান ছেড়ে চলে গেছে নিউজিল্যান্ড। তাদের দেখাদেখি একই নিরাপত্তা শঙ্কার কথা বলে আগামী মাসের পাকিস্তান সফর বাতিল করে দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও।

অস্ট্রেলিয়ার ব্যাটার উসমান খাজার মতে, মূলত অর্থের ক্ষমতার কারণেই এমন সিদ্ধান্ত নিতে পেরেছে ইংল্যান্ড-নিউজিল্যান্ড।

ব্রিসবেনে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে খাজা বলেছেন, ‘আমি মনে করি খেলোয়াড় এবং কর্তাব্যক্তিদের পাকিস্তানকে না করা খুবই সহজ। কারণ এটা পাকিস্তান। আমার মতে, এটি বাংলাদেশ হলেও তারা একই কাজ করতো। কিন্তু একই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেউই ভারতকে না বলতে পারতো না।’

ইংল্যান্ড-নিউজিল্যান্ডের এমন সিদ্ধান্তের পর অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। আসন্ন অ্যাশেজ সিরিজের পর পাকিস্তানে যাওয়ার কথা রয়েছে অসিদের। পাকিস্তানে গিয়ে সেই সিরিজ খেলতে কোনো সমস্যা নেই উসমান খাজার। তিনি সবাইকে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পাশে দাঁড়াতে।

খাজার ভাষ্য, ‘টাকাই কথা বলে। আমরা সবাই জানি এটা। খুব সম্ভবত এক্ষেত্রেও তাই হয়েছে। বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে তারা (পাকিস্তান) বারবার প্রমাণ করছে যে দেশটি ক্রিকেট খেলার জন্য নিরাপদ। আমি মনে করি, সেখানে না যাওয়ার কোনো কারণ নেই।’