আচমকা বিদায়ের ঘোষণা মঈন আলীর

সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানালেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। তবে রঙিন পোশাকের খেলা নিয়মিত চালিয়ে যাবেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দেখা যাবে ৩৪ বছর বয়সি অফ স্পিনিং অলরাউন্ডারকে।

সোমবার আইপিএল মঞ্চ থেকে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দেন তিনি।

টেস্ট ক্রিকেট থেকে বিদায়কালে ভক্ত-অনুরাগীদের উদ্দেশ্যে তিনি বলেন, টেস্ট ক্রিকেট অসাধারণ। এখানে একটি ভালো দিন কাটালে অন্য যে কোনো সংস্করণের চেয়ে বেশি ভালো লাগে, বেশি তৃপ্তিদায়ক এবং মনে হয়, সত্যিই এটি অর্জন করে নিতে হয়েছে। টেস্ট ক্রিকেট উপভোগ করেছি, কিন্তু কখনও কখনও লড়াইয়ের তীব্রতা এখানে অনেক বেশি এবং আমার মনে হয়, যথেষ্ট করেছি এবং যা করেছি, তা নিয়ে আমি খুশি ও সন্তুষ্ট।

এরপর মঈন বলেন, আমার বয়স এখন ৩৪, যতদিন সম্ভব খেলে যেতে চাই ও নিজের ক্রিকেট স্রেফ উপভোগ করতে চাই। টেস্টের স্নায়ুর চাপকে সঙ্গী করে বিশ্বের সেরাদের বিপক্ষে লড়াই আমি মিস করব। বোলিংয়ের দিক থেকে, নিজের সেরা বলে যে কাউকে আউট করতে পারব, এই অনুভূতিটাকে মিস করব।

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হাশিম আমলার খেলা দেখে অনুপ্রাণিত হয়ে ক্রিকেট খেলেছেন জানান মঈন আলি। বলেন, ‘আমি জানি সে ইংল্যান্ডের নয়, তবু হাশিম আমলার মতো একজন... তাকে যখন প্রথম দেখলাম, আমি ভেবেছি সে যদি পারে তাহলে আমিও পারব। এই ছোট বারুদটা প্রয়োজন হয়।’

৬৪ ম্যাচে ২৯১৪ রান ও ১৯৫ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ার শেষ করেছেন মঈন আলি। ইংল্যান্ডের ইতিহাসের তৃতীয় সফলতম স্পিনার তিনি। টেস্টে হ্যাটট্রিকও রয়েছে এই স্পিনারের।