সাকিবকে কলকাতার অধিনায়ক করার পরামর্শ

আইপিএলের সংযুক্ত আরব আমিরাত পর্বে এখন পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠে নামা হয়নি সাকিব আল হাসানের। দলে টিম সেইফার্টের মতো খেলোয়াড় জায়গা পেলেও সাকিবকে নেওয়া হয়নি। অন্যদিকে অধিনায়ক ইয়ন মরগান ১১ ম্যাচ খেলেও করেছেন মাত্র ১০০ রানের মতো। অথচ এসবের পরও সাকিব জায়গা পাচ্ছেন না। এ নিয়ে হচ্ছে ব্যাপক সমালোচনা।

এদিকে, কলকাতার প্লে-অফে উঠার সম্ভাবনা এখন অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করছে। সর্বশেষ পাঞ্জাব কিংসের কাছে হেরে যাওয়ায় সামনের সবগুলো ম্যাচ জিততে না পারলে শেষ চারে যাওয়ার সম্ভাবনা নেই তাদের। কলকাতার এই অবস্থার জন্য অধিনায়ক মরগানের দায় দেখছেন আকাশ। চলতি আইপিএলে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়কের ব্যাটে রানের দেখা নেই। কিন্তু শুধু অধিনায়ক হওয়ার কারণে প্রতি ম্যাচেই তাকে নামানো হচ্ছে।

অন্যদিকে সাকিবকে খেলালে তার বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং থেকেও উপকৃত হতে পারে কলকাতা। তাছাড়া নেতৃত্বের ক্ষেত্রেও দলটিতে মরগানের পরেই সাকিবের অভিজ্ঞতা সবচেয়ে বেশি। তাই সাকিবকে সরাসরি অধিনায়ক করারই পরামর্শ দিলেন আকাশ।

এক টুইটে তিনি লিখেছেন, ‘হতাশাজনক সময়, হতাশাজনক অবস্থা। বাকি ম্যাচগুলোর জন্য সাকিবকে কি অধিনায়ক করার কথা ভাবতে পারে কলকাতা? মরগানকে নিয়ে আমার কোনো সমস্যা নেই, কিন্তু রান না পেলে তো মরগানের কার্যকারীরা থাকছে না। সেরা খেলোয়াড়দেরও খারাপ সময় যায়। সাকিব কিন্তু কয়েক ওভারের পাশাপাশি ব্যাটিংও করতে পারতো। ’  

কলকাতার হয়ে এ মৌসুমে প্রথম ৩ ম্যাচে ব্যাট হাতে সাকিব করেছেন ৩৮ রান। আর বল হাতে নিতে পেরেছেন ২ উইকেট, ওভারপ্রতি গড়ে রান দিয়েছেন ৮.১০ করে। এরপরই দলে জায়গা হারান সাকিব।

সাকিবকে এভাবে অবহেলা করা সমর্থক থেকে শুরু করে ক্রিকেট বোদ্ধারাও ভালোভাবে গ্রহণ করেননি। বিষয়টা নিয়ে আকাশ চোপড়াই আরেক টুইটে লিখেছেন, 'সাকিব যদি শুধু কিউই হতো...। '