সাকিবের প্রশংসায় ম্যাককালাম-মরগান

আইপিএলের সর্বশেষ ম্যাচে জয়ের দেখা পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। তাতে প্লে অফে খেলার পথ অনেকটাই সুগম হয়েছে দলটির। এই জয়ে বিশেষ অবদান রেখেছেন সাকিব আল হাসান। ম্যাচ শেষে তাই অধিনায়ক ও কোচের প্রশংসায় ভেসেছেন তিনি।


যদিও দুবাই পর্বে এটি চিল সাকিবের প্রথম ম্যাচ। ঘুরিয়ে ফিরিয়ে বেশ কয়েকজনকে খেলালেও সাকিবকে মাঠেই নামানো হচ্ছিল না। এ নিয়ে কোচ ব্রেন্ডন ম্যাককালাম নানা প্রশ্নেরও মুখোমুখি হয়েছেন। ভারতীয় ধারাভাষ্যকার আকাশ চোপড়া তো টুইটই করে দেন নিউজিল্যান্ডের না হওয়াতেই সাকিবের জায়গা হয়নি দলে।


রবিবার ব্যাট হাতে নামার সুযোগ হয়নি সাকিবের। তবে বোলিংয়ে কিপটেমির পরিচয় দিয়েছেন তিনি। ৪ ওভারে ২০ রানে নিয়েছেন একটি উইকেট। সাথে একটি দুর্দান্ত রানআউট। বাঁচিয়েছেন দুইটি চারও।


তার এমন পারফরম্যান্সে মুগ্ধ কেকেআর কোচ ব্রেন্ডন ম্যাককালাম। সাবেক এই ক্রিকেটার বলেন, ‘সাকিব শুধু বল হাতেই দুর্দান্ত ছিল না, তার করা রান আউটটাও দারুণ ছিল। অভিনন্দন তাকে। এই মুহূর্তগুলো ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। ’


এর আগে সাকিবের প্রশংসা করতে ভূলেননি কলকাতার অধিনায়ক ইয়ন মরগানও। তিনি বলেন, ‘আজকের (রবিবারের) ম্যাচে সাকিবের বিরাট প্রভাব ছিল। তার মতো একজন অভিজ্ঞ যোদ্ধা দলে থাকাটা অনেক বড় পাওয়া। ’


প্রথমে ফিল্ডিং করতে নামা কলকাতার হয়ে সপ্তম ওভারে বল করতে এসে মাত্র ৪ রান খরচ করেন সাকিব। পঞ্চম বলে দুর্দান্ত থ্রোতে রান আউট করেন ২৬ রান করে এগিয়ে যাওয়া হায়দরাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে। এ উইকেট পেয়েই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন সাকিব। পরবর্তীতে হায়দরাবাদের ব্যাটার অভিষেক শর্মাকেও আউট করেন তিনি। ম্যাচজুড়ে ৪ ওভার বল করে মাত্র ২০ রান খরচ করেন সাকিব।