মরগ্যান-ম্যাককালামের সাকিব বিদ্বেষ!

আইপিএলের দুবাই ভার্সনে বেঞ্চে বসেই সময় কাটছিল সাকিব আল হাসানের। মনে হচ্ছিল এবারের আইপিএলে আর তাকে মাঠে দেখা যাবে না। তবে আন্দ্রে রাসেল ইনজুরিতে পড়লে আলোচনা বাড়ে সাকিবকে নিয়ে। তবেব কোচ ব্রেন্ডন ম্যঅককালাম রাসেলের জায়গায় দলে নেন টিম সেইফার্টকে। কিন্তু প্রথম দুই ম্যাচে তিনি ছিলেন বিবর্ণ।

এরপর বাড়ে সমালোচনা। আকাশ চোপড়া তো সরাসরিই বলে ফেলেন সাকিব নিউজিল্যান্ডের নয় বলেই দলে জায়গা পাচ্ছেন না। ব্যাপক সমালোচনার পর আন্দ্রে রাসেলের জায়গায় সাকিব আল হাসানকে নামিয়ে সফল হয়েছে কলকাতা। দুই ম্যাচেই দুর্দান্ত বোলিং করেছেন সাকিব। প্রথমে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে চার ওভারে মাত্র ২০ খরচায় নিয়েছেন ১ উইকেট। আর বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসের বিপক্ষে এক ওভারে মাত্র ১ রান দিয়ে নিয়েছেন প্রথম উইকেটটি।

তবে গতকাল প্রথম ওভারের পর আর কোনো ওভার তাকে দিয়ে করাননি অধিনায়ক মরগান। এ নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। অনেকেই বলছেন কোচ আর অধিনায়ক চাননি সাকিব খেলুক। বাধ্য হয়ে তাকে দলে নেওয়া হয়েছে। সেই প্রতোশোধই নিচ্ছেন তারা।

গতকাল সাকিবকে প্রথম ওভারের পর আর বল না করানোর ব্যাখ্যাও পাওয়া যায়নি। সুনীল নারাইন প্রথম ২ ওভারে ২১ রান দিলেও তাকে দিয়ে ৪ ওভার করানো হয়। ১৭ ওভার খেলা হলেও একবারের জন্য সাকিবকে ডাকেননি মরগান। রাজস্থানের ব্যাটাররা আর এক ওভার খেলতে পারলে কলকাতাকে ব্যবহার করতে হতো অতিরিক্ত বোলার।

ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মরগ্যান বলেছেন, ‘শেষ দুই ম্যাচে দলে এসে সাকিব যেভাবে পারফর্ম করেছে, আমাদের জন্য রাসেলের অভাব পূরণ করা সহজ হয়ে গেছে। সাকিব অনস্বীকার্য অবদান রেখেছে দুই ম্যাচেই। আমরা রাসেলের জন্য একেক দিন ধরে এগুচ্ছি। সে নিজেও কঠোর পরিশ্রম করে যাচ্ছে।’

তবে সাকিবকে কেন বল করানো হলো না তার কারণ জানাননি। তবে বলাবলি হচ্ছে অধিনায়ক ও কোচ সাকিবকে একাদশে চান না।