ব্রাজিলের মাঠে বিধ্বস্ত উরুগুয়ে, জয় পেল আর্জেন্টিনা

আর্জেন্টিনার পর এবার ব্রাজিলের কাছেও বিধ্বস্ত হলো উরুগুয়ে। অন্যদিকে পেরুকে হারিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা।

শুক্রবার বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়েকে অভ্যর্থনা জানিয়েছিল ব্রাজিল। নেইমারের এক নৈপূণ্যে উরুগুয়েকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে ব্রাজিল। সেলেসাওদের ৪ গোলের তিনটিতেই অবদান ছিল নেইমারের। ১টি গোল নিজে করেছেন তিনি। ২টি গোল হয়েছে তার সরাসরি অ্যাসিস্টে। ব্রাজিলের জার্সি গায়ে এ নিয়ে নেইমারের গোলসংখ্যা হয়ে গেলো ৭০। ৭৭ গোল নিয়ে তার সামনে রয়েছেন কেবল পেলে।

ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছেন রাফিনহা এবং বাকি গোলটি এসেছে গ্যাব্রিয়েল বারবোসার পা থেকে। উরুগুয়ের হয়ে একমাত্র গোলটি করেন লুইস সুয়ারেজ।

এই ম্যাচে জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেলো ব্রাজিল। ১১ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৩১। আর এক পয়েন্ট হলেই তাদের বিশ্বকাপ নিশ্চিত।

এদিকে, বিশ্বকাপ বাছাই পর্বে পেরুর বিপক্ষে জয় নিয়েই মাঠ ছেড়েছে লা আলবিসেলেস্তারা। লওতারো মার্টিনেজের গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে কোপা চ্যাম্পিয়নরা।

ম্যাচের ৪৩তম মিনিটে নাহুয়েল মোলিনার দুর্দান্ত এক ক্রস থেকে ভেসে আসা বলে হেড করেন লওতারো মার্টিনেজ। সেটাই পেরুর গোলরক্ষককে ফাঁকি দিয়ে জড়িয়ে যায় জালে।

প্রথমার্ধে ১ গোল হজম করে যখন পেরু খেলায় ফেরার আপ্রাণ চেষ্টা করছিল, তখন ম্যাচের ৬৪তম মিনিটে সোনালি সুযোগ পেয়েছিল পেরু। পরিবর্তিত ফুটবলার জেফারসন ফারানকে বক্সের মধ্যে ফাউল করেন আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট কিক নিতে আসেন ইয়োশিমার ইয়োতুন। কিন্তু তার বাম পায়ের শট সাইডবারে লেগে ফিরে আসে। ফলে বিশ্বকাপ বাছাই পর্বে ১২ ম্যাচের মধ্যে এ নিয়ে সপ্তমবার হারতে হলো পেরুকে। তিন জয় ২ ড্রয়ে তাদের পয়েন্ট ১১। ১০ দলের মধ্যে তাদের অবস্থান ৯ম।

লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে এ নিয়ে ১০ ম্যাচে ৬ জয়ে ২২ পয়েন্ট অর্জন হয়েছে আর্জেন্টিনার। তারা রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে।