বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ যারা, ম্যাচের সূচি

নিজেদের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ, দ্বিতীয় হয়ে উঠেছে সুপার টুয়েলভে। যে কারণে গ্রুপ-১ এ খেলতে হবে টাইগারদের। বি গ্রুপে চ্যাম্পিয়ন হওয়া স্কটল্যান্ড খেলবে গ্রুপ-২ এ।

সুপার টুয়েলভের গ্রুপ-১ এ বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও এ গ্রুপের চ্যাম্পিয়ন দল। এখনও জানা যায়নি এ গ্রুপের চ্যাম্পিয়ন কারা। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, ২০১৪ সালে চ্যাম্পিয়ন দল শ্রীলঙ্কাই হবে এ গ্রুপের টেবিল টপার। আর এ গ্রুপের চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে বাংলাদেশের সুপার টুয়েলভ মিশন।

আগামী রোববার (২৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টায় এ গ্রুপের চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বি গ্রুপের রানার্সআপ দল বাংলাদেশ। ওমান পর্ব শেষ করে আমিরাতে গিয়ে শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি খেলবে টাইগাররা।

সুপার টুয়েলভে বাংলাদেশের পরবর্তী ম্যাচগুলো যথাক্রমে ২৭ অক্টোবর (ইংল্যান্ড), ২৯ অক্টোবর (ওয়েস্ট ইন্ডিজ), ২ নভেম্বর (দক্ষিণ আফ্রিকা) ও ৪ নভেম্বর (অস্ট্রেলিয়া)। অর্থাৎ সেমিফাইনালে উঠতে না পারলে আগামী ৪ নভেম্বরই শেষ হয়ে যাবে বাংলাদেশের বিশ্বকাপ। আর নকআউটে নাম লেখালে আরও দীর্ঘায়িত হবে কোটি বাংলাদেশির স্বপ্ন।

একনজরে দেখে নেয়া যাক বাংলাদেশের সুপার টুয়েলভের সূচি

২৪ অক্টোবর - প্রতিপক্ষ এ১ (শ্রীলঙ্কা), বিকেল ৪টা (শারজাহ)
২৭ অক্টোবর - প্রতিপক্ষ ইংল্যান্ড, রাত ৮টা (আবুধাবি)
২৯ অক্টোবর - প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, বিকেল ৪টা (শারজাহ)
২ নভেম্বর - প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, রাত ৮টা (আবুধাবি)
৪ নভেম্বর - প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, বিকেল ৪টা (দুবাই)