লজ্জার পরাজয়ের সামনে বাংলাদেশ

মিরপুর টেস্টের শেষ দিনে ফলোঅনে পড়ে ব্যাট করতে নেমে শুরুর বিপর্যয়ের পর লিটন দাস ও মুশফিকুর রহিমের ব্যাটে সাময়িক স্বস্তি পেয়ে লাঞ্চ বিরতিতে গেছে বাংলাদেশ।

টানা দুই দিন বৃষ্টির পরেও ঢাকা টেস্টে হারের লজ্জার সামনে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৮৭ রানে গুটিয়ে যাওয়া স্বাগতিকরা ফলোঅনে পরে ব্যাট করছে দ্বিতীয় ইনিংসে। মিরপুরে শেষ দিনের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ৭৬ রান নিয়ে দিন শুরু করা স্বাগতিকরা অলআউট হয় ৮৭ রানে।

আগের দিনের অপরাজিত সাকিব আল হাসান পাকিস্তানি অফস্পিনার সাজিদ খানের বলে শুরুতেই আউট হয়ে গেলে লড়াইয়ের সর্বশেষ অস্ত্রটিও হারিয়ে ফেলে টাইগাররা। বাংলাদেশকে চতুর্থ সর্বনিম্ন রান সংগ্রহের লজ্জায় ফেলে ফলোঅনে ব্যাট করতে পাঠানোর প্রধান কৃতিত্ব পাকিস্তানের স্পিনার সাজিদ খানের। তার নেয়া ৪২ রানে ৮ উইকেট মিরপুরে দ্বিতীয় সেরা বোলিং ফিগার।

ফলোঅনে পরেও ছবিটা বদলায়নি মুমিনুলদের। এবার স্পিনার নয়, পেসারদের সামনে অসহায় আত্নসমর্পণ করেন মাহমুদুল জয়, সাদমান, শান্তরা। ২৫ রানে ৪ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে পরাজয়ের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে চট্টগ্রাম টেস্টের মতো মিরপুরেও বাংলাদেশের লজ্জা ঢেকে দেয়ার চেষ্টা করে যাচ্ছেন লিটন ও মুশফিক।

লিটন ২৭ এবং মুশফিক ব্যাট করছেন ১৬ রানে। এই দুজনের অবিচ্ছিন্ন ৪৭ রানের জুটিতে লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৭২ রান। পাকিস্তানকে আবারও ব্যাট করানোর জন্য বাংলাদেশকে এখনও ১৪১ রান করতে হবে। আর টেস্ট বাঁচাতে ব্যাট করতে হবে দুই সেশন।