অকৃতকার্যদের বকাঝকা করার দরকার নেই: প্রধানমন্ত্রী

Failures, blasphemy, prime minister,
ad

জাগরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেছেন, অকৃতকার্যদের হতাশ হওয়ার সুযোগ নেই। বরং তাদের আরও বেশি সচেতন হতে হবে যেন পরেরবারে পড়াশোনা করে ভালো ফল পেতে পারে। অভিভাবকদেরও তাকে বকাঝকা করার দরকার নেই। বরং তাদের আরও বেশি সমর্থন দিতে হবে যেন ভবিষ্যতে তারা এসব কাটিয়ে নিজেরা ভালো কিছু করতে পারে।

রবিবার (৬ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, তোমরা ভালভাবে পড়াশোনা করবে। মনোযোগ দিয়ে পড়াশোনা করতে হবে। আগামীতে তোমাদেরই দেশ পরিচালনার দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, ফলাফলের জন্য এখন আর দৌড়াদৌড়ি করতে হয় না। ডিজিটাল বাংলাদেশের কারণে ঘরে বসেই আজ ফলাফল জানা সম্ভব হচ্ছে। শিক্ষার জন্য গরীব ও মেধাবীদের মধ্যে থেকে ২ কোটি ৩ লাখ শিক্ষার্থীকে বৃত্তি উপবৃত্তি দিচ্ছি। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে হলে শিক্ষার কোনো বিকল্প নেই।

এ বছর ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি হওয়া প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ছাত্রদের পাশের হার যাতে মেয়েদের সমান হয় সেজন্য ছেলেদের লেখাপড়ায় মনোযোগী হতে হবে।

ad