অনলাইন অ্যাক্টিভিস্টদের গুজব প্রতিরোধের ঘোষণা

Online activists, rumors, prevention, announcement,
ad

জাগরণ ডেস্ক: মুক্তিযুদ্ধের স্বপক্ষের বিভিন্ন সংগঠনের অনলাইন অ্যাক্টিভিস্টরা সম্প্রতি দেশে চলমান গুজব প্রতিরোধে কাজ করার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (৪ মে) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসির সুইমিংপুলে এক মত বিনিময় সভায় তারা এ ঘোষণা দেন। মুক্তিযুদ্ধের স্বপক্ষের বিভিন্ন সংগঠন গুজব প্রতিরোধে করণীয় নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন চিত্রশিল্পী কামাল পাশা চৌধুরী, গৌরব ৭১’র সাধারণ সম্পাদক এফ এম শাহীন, বিবার্তা নিউজের সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, সাংবাদিক অঞ্জন রায় ও গোলাম মুজতবা ধ্রুব, অনিমেষ রহমান, শামস জয়, কানিজ আকলিমা সুলতানা, নাহিদ এনাম, রবিউল রুপম প্রমুখ।

Online activists, rumors, prevention, announcement,

মত বিনিময় সভায় এফ এম শাহীন বলেন, আজকে দেশে গুজব-অপপ্রচারের ওপর ভিত্তি করে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এমনকি জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের অবমাননা করা হয়েছে। এমতাবস্থায় আমরা যারা মুক্তিযুদ্ধের স্বপক্ষের বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত আছি, আমাদের উচিত ঐক্যবদ্ধভাবে গুজব, অপপ্রচার বিরুদ্ধে কাজ করে প্রকৃত সত্য উপস্থাপন করা, যাতে মানুষ বিভ্রান্তি থেকে মুক্তি পায়।

শাহীন বলেন, আমাদের এ কাজ করতে গেলে একটা প্ল্যাটফর্ম দরকার। এজন্য আমরা ফেসবুক গ্রুপ অথবা ফেসবুক পেজ খুলতে পারি।

চিত্রশিল্পী কামাল পাশা চৌধুরী বলেন, আমাদের প্রথম কাজ হলো দেশে চলমান গুজবের বিরুদ্ধে প্রতিরোধ করা। আর দ্বিতীয় কাজ হলো মুক্তিযোদ্ধাদের চেতনা জাতির মাঝে ছড়িয়ে দেয়া। যেহেতু এখন অনলাইনের প্রতি মানুষের আসক্তি অনেক বেশি সেহেতু অনলাইন এ্যাক্টিভিস্টের মাধ্যমে আমরা এ কাজ করতে পারি।

কানিজ আকলিমা সুলতানা বলেন, আমরা ১-২ দিনের নোটিশে আজকের এই মত বিনিময় সভায় অনেক মানুষ উপস্থিত হয়েছি। আমরা যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী তারা যদি চেষ্টা করি তাহলে অবশ্যই গুজব, অপপ্রচার প্রতিরোধ করা অনেকাংশে সম্ভব। এজন্য আমাদের ঐক্যবদ্ধভাবে অনলাইন অ্যাক্টিভিস্ট হয়ে কাজ করতে হবে।

সাংবাদিক গোলাম মুজতবা ধ্রুব বলেন, আমাদের চিন্তাকে বিভিন্ন জেলায় জেলায় ছড়িয়ে দিতে হবে।

মত বিনিময় সভায় উপস্থিত সদস্যরা গুজব, অপপ্রচার প্রতিরোধে বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবগুলো থেকে বিবেচনা করে পরবর্তী কার্যক্রম নির্ধারণ করা হবে বলে মত বিনিময় সভা থেকে জানানো হয়।

ad