অনির্দিষ্টকালের জন্য বন্ধ জাবি, হল ছেড়েছে শিক্ষার্থীরা

JU-hall
ad

জাগরণ ডেস্ক: হামলা-ভাঙচুরের ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সেই সাথে শনিবার (২৭ মে) রাতে জরুরি সিন্ডিকেট সভা থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়ার পর রবিবার (২৮ মে) সকাল থেকেই হল ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা।

হল খালি করে দেওয়ার আকস্মিক এই নির্দেশে ভোগান্তিতে পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। তারা এ বিষয়ে উপাচার্যের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।

এদিকে, নতুন করে বিশৃঙ্খলা এড়াতে ক্যাম্পাসে দেখা যায় বাড়তি পুলিশ।

বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নাজমুল হাসান রানা এবং মাইক্রোবায়োলজি বিভাগের আরাফাত শুক্রবার ভোরে সাভারের সিঅ্যান্ডবি এলাকায় বাসের ধাক্কায় নিহত হয়। এরপর নিহতদের লাশ বিশ্ববিদ্যালয়ে না এনে বাড়ি পাঠিয়ে দেওয়া হলে শনিবার দুপুর থেকে মহাসড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা। বিকালে পুলিশ টিয়ার শেল ছুড়ে ও লাঠিপেটা করে তাদের সরিয়ে দেয়। এতে অন্তত আটজন শিক্ষাথী আহত হন।

এদিকে, অবরোধের মধ্যেই ছাত্রলীগ কর্মীরা আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থীকে মারধর করলে বিকালে উপাচার্যের বাসভবনের ভাঙচুর চালায় শিক্ষার্থীরা।

এ ঘটনায় আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে ৪৩ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার হওয়া শিক্ষার্থীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নাজমুল হোসাইনও রয়েছেন।

ad