আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান সচলের নির্দেশ

Jagoran- Bangladesh government
ad

জাগরণ ডেস্ক: সরকার আজ রবিবার (৫ আগস্ট) থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস সচল করার নির্দেশ দিয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে পাঠানো এক বার্তায় এ নির্দেশনা দেয়া হয়।

মাউশির মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, শনিবার (৪ আগস্ট) সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার কথা থাকলেও অনেক প্রতিষ্ঠান বন্ধ ছিল। রবিবার থেকে দেশের সব স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস সচল করার কথা বলা হয়েছে। অন্যান্য দিনের মতো রুটিন অনুযায়ী সব বিষয়ের ক্লাস করাতে প্রতিষ্ঠানের প্রধানদের এমন নিদের্শনা দেয়া হয়েছে।

তিনি বলেন, গত বৃহস্পতিবার মাউশির ওয়েবসাইটে এমন একটি নির্দেশনা প্রকাশ করা হয়। সেখানে শনিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার কথা বলা হয়। সেইসঙ্গে শিক্ষার্থীদের সড়কে অবরোধ থেকে ফিরিয়ে ক্লাসে নিয়ে আসতে বলা হয়। গত কয়েকদিন শিক্ষার্থীদের আন্দোলনের ফলে দেশের মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। এতে মানুষের ভোগান্তি বেড়েছে।

তিনি আরও বলেন, বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে শিক্ষকরা যাতে শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে আনেন এমন নির্দেশনা দেয়া হয়েছে। আমরা চাই না শিক্ষার্থীরা ক্লাস ফেলে রাস্তায় দাঁড়িয়ে আন্দোলন করুক। নিরাপদ সড়ক সকলের দাবি। বর্তমান সরকার বিষয়টিকে গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে। তাই শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে আনতে প্রতিষ্ঠান প্রধানদের এমন নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে উদ্ভূত পরিস্থিতিতে স্কুল ও কলেজের প্রধানদের সঙ্গে বৈঠক ডেকেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের করণীয় সম্পর্কে দিক নির্দেশনা দেয়া হবে।

রবিবার (৫ আগস্ট) বেলা ৩টায় কলেজের প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপালদের সঙ্গে এবং বিকাল ৫টায় স্কুলের প্রধান শিক্ষকদের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ও মহাপরিচালকসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থাকবেন।

ad