আবগারি শুল্ক কমানো হবে না: অর্থমন্ত্রী

Abul mal Abdul Mohit
ad

জাগরণ ডেস্ক: ব্যাংক আমানতের ওপর বাড়তি আবগারি শুল্ক ও ব্যবসায় ১৫ শতাংশ ভ্যাট কমানো হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (৮ জুন) বিকালে সিলেটের মদনমোহন কলেজের সম্পত্তি সরকারের কাছে হস্তান্তর প্রক্রিয়া অনুষ্ঠান শেষে এ কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেছেন, আবগারী শুল্ক কমানোর সম্ভাবনা নেই। বিষয়টি নিয়ে জাতীয় সংসদে আলোচনা শেষে পাস করা হবে। তবে ব্যবসায় ১৫ শতাংশ ভ্যাট বাস্তবায়ন এই বছর থেকেই হবে। এটা পেছানোর কোনো সুযোগ নেই।

এবারের ঘোষিত বাজেটে ব্যাংক গ্রাহকদের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। সেখানে বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে এক লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হবে।

পাশাপাশি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার বদলে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব দেন তিনি।

মন্ত্রীর এ প্রস্তাবের পর থেকেই দেশজুড়ে চলছে আলোচনা। সাধারণ জনগন ও অর্থনীতিবিদরা শুরু থেকেই এর বিরোধীতা করে আসছে। গতকাল সংসদে আওয়ামী লীগ দলীয় এক মন্ত্রীও আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানান। আজ অর্থমন্ত্রীর এমন কথার পর তাই সংসদের সিদ্ধান্তের দিকেই তাকিয়ে থাকতে হবে সবাইকে।

মন্ত্রী এর আগে, মদনমোহন কলেজ সরকারিকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে কলেজের স্থাবর-অস্থাবর সম্পত্তির দলিল হস্তান্তর করেন। 

এ অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল ফতেহ ফাত্তাহসহ অনেকে।

ad