এবারের ইংলিশ প্রিমিয়ার লীগের যত রেকর্ড

English
ad

স্পোর্টস ডেস্ক: গতকালই শেষ হয়ে গেছে ২০১৭-১৮ ইংলিশ প্রিমিয়ার লীগের মৌসুম। শেষের দিন মাঠে নেমেছিল ২০টি দলই। তবে সবার নজর ছিলে লিভারপুল, চেলসি ও ম্যানচেষ্টার সিটির দিকে। এদিন ম্যানচেষ্টার সিটি ও লিভারপুল জিতলেও হেরেছে চেলসি। আর এতে চ্যাম্পিয়ন্স লীগ থেকে বাদ পড়ে গেছে দলটি।

এবারের ইংলিশ প্রিমিয়ার লীগে একাধিক নতুন রেকর্ড হয়েছে। বিশেষ করে ম্যানচেষ্টার সিটি আর মোহাম্মদ সালাহ তো পুরো রেকর্ডবুক উল্টেপাল্টে দিয়েছে। রেকর্ডের পাশাপাশি এবারের প্রিমিয়ার লীগ বেশ কয়েকটি কারণে আলোচনায় ছিল। যার মধ্যে অন্যতম আর্সেন ওয়েঙ্গারের বিদায় ও মাইকেল ক্যারিকের অবসর।

দেখে নেওয়া যাক ইংলিশ প্রিমিয়ার লীগের কিছু নতুন রেকর্ড:

১. ৩৮ ম্যাচে ইংলিশ প্রিমিয়ার লীগে এক মৌসুমে এখন সর্বোচ্চ গোলদাতা মোহাম্মদ সালাহ। এই তারকা করেছেন ৩২ গোল। এতদিন এই রেকর্ডটা ছিল অ্যালান শিয়েরার, ক্রিস্টিয়ানো রোনালদো এবং লুইস সুয়ারেজের। তাদের গোল ছিল ৩১টি করে। ৪৪ ম্যাচের প্রিমিয়ার লীগের রেকর্ডটা ৩৪ গোল করা শিয়েরারের কাছে।

২. এবার ম্যানচেষ্টার সিটি একাধিক রেকর্ড ভাঙচুর করেছে। তারা এবার সর্বোচ্চ পয়েন্ট নিয়ে লীগ শেষ করেছে। এতদিন এ রেকর্ডটা ছিল চেলসির দখলে। ২০০৫-০৬ মৌসুমে তারা ৯৫ পয়েন্ট সংগ্রহ করতে পেরেছিল। সিটি এবার ১০০ পয়েন্ট নিয়ে লীগ শেষ করেছে।

সিটির দখলে গেছে এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ডটিও। তারা মোট ১০৬টি গোল করেছে। এছাড়া টানা সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডটিও চলে গেলে গেছে সিটির দখলে। তাদের দখলে আছে এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডটিও।

৩. গতবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেলসি এবার চ্যাম্পিয়ন্স লীগ খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। এর আগে ২০০৯-১০ মৌসুমেও একই ঘটনা ঘটেছিল। তারাই একমাত্র দল যারা এই দুর্ঘটনার শিকার দুইবার হয়েছে।

৪. এবার ইংলিশ লীগে সবচেয়ে দামি ডিফেন্ডার হিসেবে লিভারপুলে জয়েন করেছেন ভ্যান জিক। এই তারকা পেয়েছেন ৭৩.২ মিলিয়ন। ইংলিশ লীগের এখন সবচেয়ে দামি খেলোয়াড় পল পগবা। এবারই ৮৯ মিলিয়নে ম্যানচেষ্টার ইউনাইটেডে জয়েন করেন তিনি।

৫. এবার লীগে চ্যাম্পিয়ন ও রানার্সআপের সাথে পয়েন্ট ব্যবধান ছিল সবচেয়ে বেশি। চ্যাম্পিয়ন ম্যানচেষ্টার সিটির পয়ে যেখানে ছিল ১০০ সেখানে রানার্সআপ ম্যানচেষ্টার ইউনাইটেডের পয়েন্ট ছিল ৮১।

৬. ইংলিশ লীগে টানা চারবার ২৫টি গোল করার রেকর্ড এখন হ্যারি কেইনের দখলে।

৭. এবার ইংলিশ লীগের সবচেয়ে দামি দল হিসেবে আত্মপ্রকাশ করেছে ম্যানচেষ্টার সিটি। তাদের বাজারমূল্য এখন ৫১৩ মিলিয়ন।

৮. ইংলিশ লীগে সবচেয়ে দ্রুত ১০০ গোল করার তালিকায় এবার নাম লিখিয়েছেন হ্যারি কেইন। তিনি ১৪১ ম্যাচ থেকে ১০০ গোল করেন। এটি ইংলিশ লীগে দ্বিতীয় সবচেয়ে দ্রুত ১০০ গোল করার রেকর্ড। পরের অবস্থানটি অ্যাগুয়েরোর।

ad