এমপিওভুক্তি: কঠোর কর্মসূচিতে যাওয়ার হুশিয়ারি

MPO , demand,
ad

জাগরণ ডেস্ক: স্বীকৃতি পাওয়া দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে আমরণ অনশন চালিয়ে যাওয়া শিক্ষক-কর্মচারীরা আরও কঠোর কর্মসূচিতে যাওয়ার হুশিয়ারি দিয়েছেন। শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচির কথাও তারা ভাবছেন।

রবিবার (৮ জুলাই) আন্দোলনের ২৯তম দিন এবং আমরণ অনশনের ১৪তম দিন চলা অবস্থায় তারা এই হুশিয়ারি দেন।

একাধিক শিক্ষক-কর্মচারী জানান, শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও, স্মারকলিপি প্রদান, বিশিষ্টজনদের কাছে দাবি আদায়ে ভূমিকা রাখতে খোলা চিঠি দেয়ার কথাও ভাবছেন তারা।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী বলেন, আমাদের আমরণ অনশন কর্মসূচি দেখেও যেন না দেখার ভান শিক্ষা মন্ত্রণালয়ের। আর কোনো সময়ক্ষেপণ আমরা মানবো না। আমরা শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচির কথা ভাবছি। আগামীকাল পর্যন্ত দেখবো। এরপর শিক্ষক-কর্মচারীদের সঙ্গে আলোচনা করে সুস্পষ্ট কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা বলেন, আমাদের এক দফা এক দাবি এমপিওভুক্তি। যথাযথ শর্ত মেনেই ২৭ হাজার নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি মিলেছিল। কিন্তু মেধা-শ্রম দিয়েও বেতন পায় না শিক্ষক-কর্মচারীরা। কারণ এমপিওভুক্তি না থাকা।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার ঘোষণাকে সাধুবাদ জানানেও জারি করা এমপিও নীতিমালা-২০১৮ মানতে রাজি নন শিক্ষক-কর্মচারীরা। তাদের দাবি, আগে এমপিওভুক্তি করা হোক, এরপর সব ধরনের শর্তই মানতে রাজি তারা।

আগামীকালের মধ্যে যদি সুস্পষ্ট কোনো ঘোষণা না আসে তবে আমরণ অনশনের চেয়েও কঠোর কর্মসূচি ঘোষণার কথা জানান নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়।

ad